সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

ক্যান্সার: ঘরে বসেই নিন লন্ডনের বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ

বৃহস্পতিবার, মে ৩১, ২০১৮

34015776_1835797009777189_2364683253715042304_n.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্যান্সার বা কর্কটরোগ অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি। এখনও পর্যন্ত এই রোগে মৃত্যুর হার সবচেয়ে বেশি। অনেক সময় প্রাথমিক অবস্থায় ক্যান্সার রোগ ধরা পড়ে না, ফলে শেষ পর্যায়ে গিয়ে ভালো কোনো চিকিৎসা দেয়াও সম্ভব হয় না। বাস্তবিক অর্থে এখনও পর্যন্ত ক্যান্সারের চিকিৎসায় পুরোপুরি কার্যকরী কোনো ওষুধ আবিষ্কৃত হয় নি। তবে এ রোগ থেকে বেঁচে ফিরেছেন এমন মানুষের সংখ্যাও কম নয়। ক্যান্সার সারানোর জন্য বর্তমান বিশ্বে বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা হচ্ছে। বিশেষ করে উন্নত দেশগুলোতে এ রোগের চিকিৎসা অত্যন্ত কার্যকরী।

সেই তুলনায় অনেকটাই পিছিয়ে এশিয়ার দেশগুলো। বাংলাদেশেও প্রতিবছর ক্যান্সার রোগে অসংখ্য মানুষের মৃত্যু হয়। এই রোগের যুগোপযোগী কোনো চিকিৎসা ব্যবস্থা না থাকায় অনেককেই বিদেশে ছুটতে হয়। তবে কয়জনেরই বা সামর্থ্য আছে বিদেশে চিকিৎসা করানোর। ক্যান্সার রোগের উন্নত চিকিৎসার জন্য প্রথমেই যে দেশগুলোর নাম আসে তার মধ্যে লন্ডন অন্যতম। অত্যন্ত ব্যয়বহুল হলেও বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ ক্যান্সারের চিকিৎসার জন্য এ দেশকেই বেঁচে নেন।

বাংলাদেশ থেকেও অনেকেই এ রোগের চিকিৎসার জন্য লন্ডন যেতে চান। যদিও ইচ্ছা সামর্থ্য থাকলেও ভিসা জটিলতায় সেটি প্রায়ই সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে যদি দেশে থেকেই ঘরে বসে এই রোগের বিষয়ে লন্ডনের একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ পাওয়া যায় সেটাতো অনেকটা সৌভাগ্যের বিষয়। অবাক হওয়ার কিছু নেই, বাংলাদেশের ক্যান্সার রোগীদের জন্য সেই সুযোগ করে দেয়ার ইচ্ছা পোষণ করেছেন  সিলেটের কৃতী সন্তান নজরুল ইসলাম। যিনি দীর্ঘদিন ধরে কর্মরত আছেন ন্যাশনাল হেল্থ সার্ভিসে। একজন ননক্লিনিক্যাল স্টাফ হিসাবে কাজ করছেন লন্ডনের একটি লিডিং ক্যান্সার স্পেসালিস্ট হাসপাতালে।

তাই বাংলাদেশ থেকেই লন্ডনের একজন ক্যান্সার স্পেশালিস্টের পরামর্শ পেতে এবং ক্যান্সার সম্পর্কিত যে কোনো তথ্য কিংবা রোগীর চিকিৎসায় করণীয় প্রাসঙ্গিক বিষয়ে জানতে ইমেইল করতে পারেন এই ঠিকানায় trade.zoon@yahoo.com।


ঢাকা, বৃহস্পতিবার, মে ৩১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৭১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন