সর্বশেষ
মঙ্গলবার ৩রা আশ্বিন ১৪২৫ | ১৮ সেপ্টেম্বর ২০১৮

চোখের পাতা কাঁপা মানে বিপদের লক্ষণ

শুক্রবার, জুন ১, ২০১৮

Head-eye.jpeg
বিডিলাইভ ডেস্ক :

চোখের পাতা কাঁপছে মানেই সামনে কোনো বিপদ আসছে আমরা মনে করি, এটি কুসংস্কার। কিন্তু বাস্তবিক অর্থে চোখের পাতা কাঁপা মানে শারীরিক কোনো সমস্যার লক্ষণ। এর বৈজ্ঞানিক ব্যাখ্যাও আছে। চোখের পাতা কাঁপা এক ধরনের অসুখ যাকে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় মায়োকিমিয়া বলা হয়। এ বিষয়ে দৈনিক ইত্তেফাকে বিস্তারিত লিখেছেন ডা. সঞ্চিতা বর্মন। তিনি ত্বক, লেজার এন্ড এসথেটিক বিশেষজ্ঞ।
 
চোখের পেশীর সংকোচনের কারণে চোখের পাতা কাঁপে। চোখের দৃষ্টির সমস্যা, অতিরিক্ত মানসিক চাপ, ক্লান্তি, পরিমিত পরিমাণ ঘুমের অভাব, অতিরিক্ত ক্যাফেন ও অ্যালকোহল পান, এলার্জি এসব কারণে চোখের পাতা কাঁপতে পারে।
 
এছাড়া বেশীক্ষণ মোবাইল, কম্পিউটার বা টিভির দিকে তাকিয়ে থাকলে স্কিনের আলো চোখের দৃষ্টির সমস্যা করতে পারে। যা থেকে চোখের পাতা কাঁপতে পারে। দুই এক বার চোখের পাতা কাঁপলে তার জন্য তাৎক্ষণিক চিকিৎসার প্রয়োজন নেই।
 
তবে যদি বেশি চোখের পাতা কাঁপে সেই ক্ষেত্রে চোখে গরম ভাপ অথবা বিশ্রাম নিতে হবে। এছাড়া অ্যালার্জি থেকে চোখের পাতা কাঁপলে অ্যান্টিহিস্টামিন ওষুধ ক্ষেতে হবে। তবে যদি অনেক দিন ধরে চোখের পাতা কাঁপার সমস্যা হয় তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।


ঢাকা, শুক্রবার, জুন ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২২৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন