সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

কেটে গেলে, রক্তপাত বন্ধের ঘরোয়া উপায়

শনিবার, জুন ২, ২০১৮

8.jpg
বিডিলাইভ ডেস্ক :

রান্নাঘরে কাজের সময়, শিশুরা খেলতে গিয়ে কিংবা যে কারও কেটে গিয়ে রক্তপাত হতে পারে।  যা মারাত্মক ক্ষতির কারণ হয়ে থাকে। এই পরিস্থিতি দ্রুত রক্তপাত বন্ধের প্রয়োজন পড়ে।

জেনে নিন রক্তপাত বন্ধে ঘরোয়া উপায়-

কফি পাউডার:
সকালের ঘুম ভাঙ্গার পর এক কাপ কফি দিয়ে অনেকেই দিন শুরু করেন। এই কফির গুঁড়ো রক্তপাত বন্ধ করতে বেশ কার্যকর। যে স্থানে রক্ত পড়ছে সেখানে খানিকটা কফির গুঁড়ো ছিটিয়ে দিন। দেখবেন কিছুক্ষণের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে গেছে।

বরফ:
রক্তপাত বন্ধের সহজলভ্য একটি উপায় হল বরফ। কেটে যাওয়া স্থানে কয়েকটি বা একটি বরফের টুকরো চেপে ধরে রাখুন। কিছুক্ষণ পরেই দেখতে পাবেন রক্ত পড়া বন্ধ হয়ে গেছে।

টি ব্যাগ:
হঠাৎ করে হাত বা পা কেটে গেলে সেই জায়গায় ব্যবহৃত টি ব্যাগ অথবা নতুন টি ব্যাগ ঠান্ডা পানিতে ভিজিয়ে লাগিয়ে রাখুন। কিছুক্ষণের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যাবে। এবং কাঁটা জায়গায় ব্যথা ঠান্ডা ধরণের অনুভূতি দেবে।

লবণ পানি:
লবণ পানি ভাল প্রাকৃতিক প্রতিষেধক। কিছু পানির মধ্যে এক চিমটি লবণ দিয়ে দিন। এবার কাঁটা হাতটি পানিতে ডুবিয়ে রাখুন। প্রথমে একটু জ্বালাপোড়া করবে। কিন্তু কিছুক্ষণ পর রক্তপাত বন্ধ হয়ে যাবে।

হলুদের গুঁড়ো:
রান্নাঘরে সবচেয়ে সহজলভ্য উপাদান হল হলুদ। এই হলুদ গুঁড়ো দিয়ে খুব সহজে রক্ত বন্ধ করা যায়। হলুদ হল প্রাকৃতিক অ্যান্টিসেপটিক। কাটা স্থানে কিছু পরিমাণ হলুদের গুঁড়ো লাগিয়ে নিন। দেখবেন রক্তপাত বন্ধ হয়ে গেছে।


ঢাকা, শনিবার, জুন ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৬০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন