সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নতুন ৫ অস্থায়ী সদস্য

শনিবার, জুন ৯, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

পরবর্তী দুই বছরের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নতুন ৫টি দেশকে নির্বাচিত করা হয়েছে। নির্বাচিত হওয়া সদস্য রাষ্ট্র হলো-জার্মানি, বেলজিয়াম, দক্ষিণ আফ্রিকা, ডমিনিকান রিপাবলিক এবং ইন্দোনেশিয়া।

আগামী বছরের ১ জানুয়ারি থেকে দেশগুলো দুই বছরের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালন করবে।

নিরাপত্তা পরিষদ জাতিসংঘের একমাত্র সংস্থা যারা আইনগতভাবে কোনো বিষয়ে কোনো দেশকে তাদের সিদ্ধান্ত মানতে বাধ্য করতে পারে। এ জন্য নানা নিষেধাজ্ঞাসহ বাহিনীও ব্যবহার করতে পারে।

সদস্যপদ পেতে একটি দেশকে ১৯০টি ভোটের মধ্যে অন্তত ১২৭টি ভোট পেতে হয়।

সাধারণ পরিষদে জাতিসংঘভুক্ত রাষ্ট্রগুলোর মধ্যে ১৮৪টি দেশ নিরাপত্তা পরিষদের নতুন সদস্য হিসেবে জার্মানিকে ভোট দিয়েছে। বেলজিয়াম পেয়েছে ১৮১ দেশের অনুমোদন। সাউথ আফ্রিকা ১৮৩ ভোট এবং ডমিনিকান রিপাবলিক ১৮৪ ভোট। আর মালদ্বীপের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করে ১৪৬ ভোট পেয়ে এশিয়া অঞ্চলের পক্ষে সদস্যপদ নিশ্চিত করেছে ইন্দোনেশিয়া।

২০১৯ সালের ১ জানুয়ারি থেকে তারা দায়িত্ব নেবে বলে জানা গেছে। এই বছরের শেষের দিকে নিরাপত্তা পরিষদ থেকে বিদায় নিচ্ছে নেদারল্যান্ড, সুইডেন, ইথিওপিয়া, বলিভিয়া ও কাজাখস্তান। এদিকে অন্য ৫ সদস্যরাষ্ট্র হলো-আইভরি কোস্ট, গায়ানা, কুয়েত, পেরু এবং পোল্যান্ড।

জাতিসংঘ দুটি পরিষদে তার কার্যক্রম পরিচালিত করে থাকে। এর একটি, নিরাপত্তা পরিষদ। আরেকটি সাধারণ পরিষদ।

নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য ৫টি আর অস্থায়ী সদস্য ১০টি। স্থায়ী সদস্যরা হলো, যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন ও রাশিয়া। আর সাধারণ পরিষদের সদস্য সংখ্যা ১৯৩টি।


ঢাকা, শনিবার, জুন ৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন