সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

অফিসে যেসব কাজ করা একেবারে উচিত নয়

রবিবার, জুন ১০, ২০১৮

us-20180312155910-20180313102702_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

নিয়মিত অফিস করছেন, কাজকর্মও সব ঠিক-ঠাক চলছে, কিন্তু আপনার সম্পর্কে অফিস সহকর্মীরা তেমন একটা ইতিবাচক সাড়া দেয় না। এর কারণ হচ্ছে আপনার ব্যক্তিগত কিছু বদঅভ্যাস। যেগুলো অফিসের সহকর্মীদের জন্য বিরক্তিকর। এতে আপনি ভালো কাজ করলেও আপনার মর্যাদা কম থাকছে এবং সকলের কাছে অপছন্দের পাত্রে পরিণত হচ্ছেন।

তাই কর্মজীবীদের কিছু বিষয় মাথায় রাখা দরকার এতে বিচক্ষণতার পরিচয় মিলবে। এছাড়া বদঅভ্যাসগুলো যত সম্ভব অফিসে এড়িয়ে চলা উচিত।

জোরে ফোনে কথা বলবেন না :
অফিসের সহকর্মীরা অফিসে কাজ করার সময় খুব মনোযোগ সহকারে কাজ করে। এ সময় যদি ফোনে জোরে কথা বলেন তাহলে তাদের কাজের বিঘ্ন ঘটবে এবং আপনার প্রতি বিরক্তবোধ করবে। এই অভ্যাসটা খুবই বাজে। সুতরাং অফিসে এই কাজটা কখনই করবেন না।

ব্যক্তিগত জীবনের গল্প করবেন না :
আপনার ব্যক্তিজীবনে কি ঘটেছে, কি ঘটেনি, কি কি বাজে অভ্যাস আছে, আপনার পরিবার কেমন, আপনি কি করতে পছন্দ করেন ইত্যাদি ব্যক্তিগত জীবনের গল্প কখনই অফিসে আলাপ-আলোচনা করবেন না। অফিসে আপনার ব্যক্তিগত জীবনের গল্প শোনার মত কোন আগ্রহ কারও নেই। এতে অফিসের পরিবেশ নষ্ট হয়ে যায়।

অতিরিক্ত কথা বলবেন না :
অফিসে সবাই কাজে ব্যস্ত, ঠিক এ সময়ে আপনি অকারণে কথা বলতে শুরু করলেন, এতে যেমন কাজের বিঘ্ন ঘটাবে তেমনি বিরক্তবোধও করবে। আবার দেখা যাচ্ছে, কথা বলতে শুরু করলেন কিন্তু থামতে চাইছেন না। এই বিষয়টা সত্যিই খুব খারাপ।

অন্যের ঘাড়ে দোষ দেবেন না :
কখনোই অন্যের ঘাড়ে দোষ চাপানোর চেষ্টা করবেন না। আবার শিশুসুলভ আচরণও করবেন না। আপনি দোষ করে অন্যকে বলির পাঠা বানাবেন এটা অনুচিত। বস যদি বুঝতে পারে আপনি দোষী তবে তিনি আপনার প্রতিই অসন্তুষ্ট হবেন।

সহকর্মীদের সঙ্গে খারাপ ব্যবহার করবেন না :
অফিসের সব ধরনের সহকর্মীদের সঙ্গে ভালো ব্যবহার করবেন। খারাপ ব্যবহার করলে আপনাকে নিয়ে তারা নেতিবাচক চিন্তা করবে। এছাড়াও কারো সঙ্গে ষড়যন্ত্র করবেন না। এতে আপনারই ক্ষতি হবে। সকলের সঙ্গে ভালো ব্যবহার করলে, আপনার মানসিকতা সম্পর্কে তারা ভালো জ্ঞান রাখবে। তা না হলে আপনাকে অফিসে ছাড়তেও হতে পারে।

নিজের ডেস্ক অপরিষ্কার রাখবেন না :
সবসময় পরিষ্কার থাকার চেষ্টা করবেন। অফিসে এসে নিজের ডেস্কটাকে অপরিষ্কার রেখেই কাজ করছেন আবার অপরিষ্কার রেখেই অফিস থেকেই বের হয়ে যাচ্ছেন। এতে অফিস সহকর্মীরা অপরিষ্কার মনের মানুষ ভাববে। তাই অফিসে ডেস্কের উপর কোন ময়লা করবেন না। ডেস্ক পরিষ্কার থাকলে আপনি কাজ করতেও স্বাচ্ছন্দ্যবোধ করবেন।


ঢাকা, রবিবার, জুন ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৮৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন