সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য

রবিবার, জুন ১০, ২০১৮

Asia_Cup_BD_Top20180610154940.jpg
বিডিলাইভ ডেস্ক :

গত বছরে নিদাহাস ট্রপি, এশিয়া, টি-টোয়েন্টিতে বরাবরই তারা হতাশ করেছে টাইগাররা। সেই সঙ্গে এবার আফগানিস্তানের মতো দলের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় পুড়তে হয়েছে বাংলাদেশকে। তবে এবার তা হতে দেয়নি বাংলাদেশে নারী ক্রিকেটাররা।
 
কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল মাঠে ভারতকে ৩ উইকেটে হারিয়ে তৈরি করলো এক গৌরবোজ্জ্বল ইতিহাস। ক্রিকেটের ইতিহাসে পুরুষ কিংবা নারী প্রথম কোনো ট্রফি জয়ের স্বাদ দিলো বাংলাদেশের নারী ক্রিকেটাররা। যা ক্রিকেট ইতিহাসে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য।  

ভারতের ১১৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে বাংলাদেশকে শুভসূচনা এনে দেয় দুই ওপেনান সামিমা রহমান-আয়েশা রহমান। সামিমা রহমান ১৯ ও আয়েশা রহমান ১৭ রান করেন। বাংলাদেশের দুই ওপনেরা বিদায়ের পর হাল ধরেন নিগার সুলতানা ও রুমানা আহমেদ। নিগার আহমেদ বিদায়ের পর দল টেনে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে আসেন রুমানা।

শেষ দিকে জাহানারা আলমের অবদানে বিজয়ী হন টাইগ্রেসরা। ভারতের পক্ষে একটি করে উইকেট নেন শিখা পান্ডে, দীপ্তি শর্মা ও জুলহান। ম্যাচ সেরা হলেন রুমানা আহমেদ।

এর আগে, কুয়ালালামপুরের কিনরানা ওভাল স্টেডিয়ামে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১১২ রান করে ভারত। অধিনায়ক হারমানপ্রিত কৌর এর অপরাজিত হাফসেঞ্চুরিতে দলীয় একশ ছাড়ায় ভারতের ইনিংস।

অষ্টম উইকেটে অভিজ্ঞ ঝুলান গোস্বামিকে নিয়ে ৩৩ রানের জুটি গড়েন হারমানপ্রিত। আউট হওয়ার আগে ১১ রান করেন ঝুলান। ইনিংসের শেষ বলে মিড উইকেটে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন হারমানপ্রিত। ক্যারিয়ারের ৫ম হাফসেঞ্চুরিতে ৫৬ রান করেন তিনি। ভারতের ইনিংস থামে ৯ উইকেটে ১১২ রানে।

বাংলাদেশের পক্ষে বল হাতে ২টি করে উইকেট নেন রোমানা আহমেদ এবং খাদিজা তুল কুবরা। এছাড়া ১টি করে উইকেট নেন সালমা খাতুন এবং জাহানারা আলম।


ঢাকা, রবিবার, জুন ১০, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন