সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের ঐতিহাসিক বৈঠক শুরু

মঙ্গলবার, জুন ১২, ২০১৮

61EDg1EZJaL._SL1296_.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক বৈঠক শুরু হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার ৯টায় (বাংলাদেশ সময় সকাল ৭টায়) সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের হোটেল দ্য ক্যাপেলোতে এই বৈঠক শুরু হয়েছে।

বৈঠকে উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র থেকে শুরু করে দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার মতো গুরুত্বপূর্ণ সব বিষয়ে কথা বলবেন তারা।

কিম যাতে বৈঠকে বসতে উদ্বুদ্ধ হন, সে জন্য ট্রাম্প বৈঠক সামনে রেখে দীর্ঘদিনের শত্রুদেশের সঙ্গে কূটনৈতিক তৎপরতা জোরদার করেন। এমনকি কিমকে হোয়াইট হাউসেও আমন্ত্রণ জানিয়েছেন তিনি। অন্যদিকে জাতিসংঘের নিষেধাজ্ঞার মাত্রা শিথিল করারও কথা বলেছেন। তবে নিষেধাজ্ঞা একবারে তুলে নেয়া হবে না। ওয়াশিংটন বলেছে, পরমাণু নিরস্ত্রীকরণ সম্পন্ন হলেই নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। আর পিয়ংইয়ং চাচ্ছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে অর্থনৈতিক নিশ্চয়তা।

কিমের সঙ্গে আলোচনায় মানবাধিকারের বিষয়টি ট্রাম্প তুলবেন কি না, সেটা আরেকটি প্রশ্ন হিসেবে দেখা দিয়েছে। বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন, অপহরণসহ রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মানবাধিকার লঙ্ঘনের দায়ে অভিযুক্ত উত্তর কোরিয়া। দেশটিতে ১ লাখ ২০ হাজার রাজনৈতিক বন্দী রয়েছেন। ১৯৭০ থেকে ৮০ দশকে পিয়ংইয়ংয়ের গুপ্তচরদের মাধ্যমে জাপানি নাগরিকদের অপহরণের বিষয় বৈঠকে তোলার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র জাপান।

বৈঠক শেষে সিঙ্গাপুরে এক সংবাদ সম্মেলনে অংশ নেবেন মার্কিন প্রেসিডেন্ট। পরে রাতে সিঙ্গাপুর ছাড়বেন তিনি। বিরল এ বৈঠকের সংবাদ সংগ্রহ করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় আড়াই হাজার সাংবাদিক ইতোমধ্যে সিঙ্গাপুরে পৌঁছেছেন।

স্থানীয় সময় রোববার রাত ৮টা ২০ মিনিটের দিকে ট্রাম্পকে বহনকারী যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ওয়ানের একটি বিমান সিঙ্গাপুরের পায়া লেবার বিমানঘাঁটিতে অবতরণ করেছে। এসময় সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ তাকে স্বাগত জানান।

এর অাগে রোববার দুপুর আড়াইটায় এয়ার চায়নার একটি বিমানে সিঙ্গাপুরে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।


ঢাকা, মঙ্গলবার, জুন ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি ৪৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন