সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

'ঐতিহাসিক চুক্তি' স্বাক্ষর করলেন ট্রাম্প-কিম

মঙ্গলবার, জুন ১২, ২০১৮

10.jpg
বিডিলাইভ ডেস্ক :

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন একটি সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক একাধিক সংবাদ মাধ্যম।

আজ মঙ্গলবার সিঙ্গাপুরের সানতোসা দ্বীপের কাপেলা হোটেলে দু্ই নেতার মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। তবে এর বিস্তারিত এখনও জানানো হয়নি।

দিনের শুরুতে এমন চুক্তি স্বাক্ষরের কোনও পরিকল্পনা ছিল না। তবে মধ্যাহ্নভোজের আগে একটি দীর্ঘসময় বিরতির উল্লেখ ছিল। দুপুরের দিকেই হঠাৎ করে চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেন ট্রাম্প।

সেসময় অপেক্ষারত সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আমরা খুবই গুরুত্বপূর্ণ সমঝোতায় স্বাক্ষর করেছি। এর মধ্যে বিস্তারিত অনেক কিছুই আছে।

এটা নিয়ে সংবাদ সম্মেলন করে সবার সামনে বিস্তারিত উন্মুক্ত করা হবে বলেও ইঙ্গিত দেন ট্রাম্প।

দোভাষীর সাহায্য নিয়ে কিম বলেন, আমাদের ঐতিহাসিক বৈঠক সম্পন্ন হয়েছে। আমরা অতীতকে ভুলে যেতে চাই। আমরা ঐতিহাসিক এক নথিতে স্বাক্ষর করতে যাচ্ছি। বিশ্ব অনেক বড় পরিবর্তন দেখতে যাচ্ছে।

আজ মঙ্গলবার সকালে সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে ৩৫ মিনিটের বৈঠক করেন ট্রাম্প। প্রথমেই দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে হাত মেলান ট্রাম্প-কিম।


ঢাকা, মঙ্গলবার, জুন ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩০১০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন