সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

অভিষেক টেস্টে আফগানিস্তানের একি অবস্থা!

শুক্রবার, জুন ১৫, ২০১৮

rashid-khan-appealing-for-a-wicket-to-umpire.jpg
বিডিলাইভ ডেস্ক :

বোলিংয়ে ঘুরে দাঁড়িয়ে তবুও ভারতকে পাঁচ শ’র আগে থামিয়েছে আফগানিস্তান। কিন্তু অভিষেক টেস্টে ব্যাটিংয়ে যাচ্ছেতাই অবস্থা তাদের। আফগানরা তাদের প্রথম ইনিংসে মাত্র ১০৯ রানে অলআউট হয়ে ফলোঅনে পড়েছে।

প্রথম দিনে শিখর ধাওয়ান ও মুরলি বিজয়ের সেঞ্চুরিতে একটা সময় ভারতের স্কোর ছিল ১ উইকেটে ১৮০। শেষ সেশনে ৬৩ রানে ৫ উইকেট তুলে নিয়ে ঘুরে দাঁড়ায় আফগানিস্তান। বেঙ্গালুরুতে বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনের ৬ উইকেটে ৩৪৭ রানের সঙ্গে আজ আর ১২৭ রান যোগ করে ৪৭৪ রানে অলআউট হয়েছে ভারত। ১০ রান নিয়ে দিন শুরু করা হার্দিক পান্ডিয়া করেছেন ৭১।

আফগানিস্তানের ইয়ামিন আহমাদী ৫১ রানে নিয়েছেন ৩ উইকেট। রশিদ খান ১৫৪ রানে ২টি ও ওয়াফাদার ১০০ রানে নিয়েছেন ২টি উইকেট।

ব্যাটিংয়ে আফগানিস্তানের শুরুটা হয় বেশ খারাপ। চতুর্থ ওভারে ইশান্ত শর্মার বলে সিঙ্গেল নিতে গিয়ে পান্ডিয়ার সরাসরি থ্রোয়ে রান আউট হয়ে ১৪ রানে ফেরেন মোহাম্মদ শাহজাদ। ইশান্তের পরের ওভারে বোল্ড আরেক ওপেনার জাভেদ আহমাদী (১)। স্কোর তখন ২ উইকেটে ২১। এরপর স্কোর ৩৫ রেখেই পরপর দুই ওভারে রহমত শাহ ও আফসার জাজাইয়ের উইকেট হারায় আফগানিস্তান। উমেশ যাদবের বলে রহমত (১৪) হয়েছেন এলবিডব্লিউ। ইশান্তের বলে বোল্ড জাজাই (৬)।

পঞ্চম উইকেটে হাশমতউল্লাহ শাহিদিকে নিয়ে অধিনায়ক আসগর স্টানিকজাই এ জুটির ১৫ রানের বেশি হয়নি। দারুণ এক ডেলিভারিতে স্টানিকজাইকে (১১) বোল্ড করে টেস্টে ভারতের চতুর্থ সর্বোচ্চ উইকেটশিকারি হয়ে যান রবিচন্দ্রন অশ্বিন। নিজের এক ওভার পরে শাহিদিকেও (১১) ফিরিয়ে উইকেটসংখ্যা বাড়িয়ে নেন অশ্বিন। এলবিডব্লিউয়ের বিরুদ্ধে রিভিউ নিয়ে উইকেট বাঁচাতে পারেননি শাহিদি। আফগানিস্তানের স্কোর তখন ৬ উইকেটে ৫৯।

বেশিক্ষণ ক্রিজে টেকেননি রশিদ খানও। রবীন্দ্র জাদেজার বলে তিনি ক্যাচ দিয়েছেন যাদবকে (৭)। অশ্বিন পরপর দুই ওভারে ফিরিয়ে দেন ইয়ামিন ও মোহাম্মদ নবীকে। তখন ৮৮ রানেই ৯ উইকেট আফগানিস্তানের।

জাদেজার পরপর তিন বলে মুজিব উর রহমানের দুটি চার ও একটি ছক্কায় ১০০ পার করে আফগানরা। পরের বলে ডাউন দ্য ট্রাকে এসে আবার বাউন্ডারি মারতে গিয়েও স্টাম্পড হন মুজিব (১৫)। তাতে ২৭.৫ ওভারে আফগানিস্তানের ইনিংসও গুটিয়ে গেছে ১০৯ রানে। ফলোঅনে পড়া আফগানরা ৩৬৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করবে।    

২৭ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সেরা বোলার অশ্বিন। জাদেজা ১৮ রানে ২টি, ইশান্ত ২৮ রানে ২টি উইকেট নিয়েছেন। একটি উইকেট পেয়েছেন উমেশ।


ঢাকা, শুক্রবার, জুন ১৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৬৭৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন