সর্বশেষ
মঙ্গলবার ২রা আশ্বিন ১৪২৬ | ১৭ সেপ্টেম্বর ২০১৯

মেসিডোনিয়ার নাম পরিবর্তনে দুই দেশের চুক্তি সই

রবিবার, জুন ১৭, ২০১৮

lexis-Tsipras-Zoran-Zaev.jpg
বিডিলাইভ ডেস্ক :

মেসিডোনিয়া নাম নিয়ে কয়েক দশক ধরে চলে আসা বিতর্কের নিরসনে একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন গ্রিস ও মেসিডোনিয়ার দুই পররাষ্ট্রমন্ত্রী। এ চুক্তি সই অনুষ্ঠান হয় মেসিডোনিয়া ও আলবেনিয়া সীমান্তের পাশে উত্তর গ্রিসের প্রেসপাতে।

রোববার (১৭ জুন) নাম পরিবর্তনের এ চুক্তিতে সই করে দেশ দু’টি। সাবেক যুগোশ্লাভিয়া প্রজাতন্ত্র থেকে মেসিডোনিয়ার নতুন নাম ‘উত্তর মেসিডোনিয়া প্রজাতন্ত্র’।

বলকান রাষ্ট্রের দেশ দু’টি প্রায় তিন দশক ধরে মেসিডোনিয়ার নাম নিয়ে আলোচনা করছে। নাম পরিবর্তনের চুক্তি হলেও এখনও উভয় দেশের সংসদের অনুমতি প্রয়োজন। এছাড়াও মেসিডোনিয়ায় একটি গণভোটেরও প্রয়োজন রয়েছে।

গ্রিসের উত্তরের দেশ মেসিডোনিয়া, যা সাবেক যুগোশ্লাভিয়া নামে পরিচিত। দেশটির বিপক্ষে ‘মেসিডোনিয়া’ নাম ব্যবহারের দীর্ঘদিনের অভিযোগ রয়েছে। গ্রিসের একটি প্রদেশের নামও ‘মেসিডোনিয়া’।

তিন দশক ধরে আলোচনার পর এই চুক্তি সই করলো দেশ দু’টি। চুক্তিতে ‘উত্তর মেসিডোনিয়া’ নাম রাখার পাশাপাশি জাতীয়তা, ভাষা, সীমান্ত, ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার বিষয়গুলো উল্লেখ থাকছে। ১৯৯১ সাল থেকে গ্রিস ও মেসিডোনিয়ার মধ্যে নাম নিয়ে বিতর্ক চলছে।


ঢাকা, রবিবার, জুন ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৯৩২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন