সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

আজ বাজেট পাস

বৃহস্পতিবার, জুন ২৮, ২০১৮

Budget-4-5b1901710cc2f-1.jpg
বিডিলাইভ ডেস্ক :

বৃহস্পতিবার (২৮ জুন) জাতীয় সংসদে পাস হবে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট।

স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হওয়ার পর এই অধিবেশনেই আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করা হবে। গতকাল বুধবার জাতীয় সংসদে অর্থবিল পাস হয়েছে।

নতুন বছরের বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। মূল্যস্ফীতির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ৫দশমিক ৬ শতাংশ। নতুন বছরের এডিপির (বার্ষিক উন্নয়ন কর্মসূচী) আকার ধরা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

এর আগে গত ৭ জুলাই জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এদিকে জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজ অর্থবিলের ওপর সাধারণ আলোচনায় বুধবার সংসদকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের নেত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ ছাড়া মোট ২১৮ জন সংসদ সদস্য বাজেটের ওপর আলোচনা করছেন।

তিনি জানিয়েছেন, অতীতে বাজেট বাস্তবায়নে অর্থপ্রাপ্তির জন্য বিদেশি দাতাগোষ্ঠীর দিকে তাকিয়ে থাকতে হলেও বর্তমানে ৯০ শতাংশ অর্থ সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হচ্ছে। বিএনপি সরকারের সময় বাংলাদেশের মাথাপিছু আয় ৯০০ মার্কিন ডলার থাকলেও বর্তমান সরকারের আমলে তা ১৭৫২ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

এ প্রসঙ্গে বুধবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী বলেছেন, বর্তমান সরকারের মেয়াদের শেষ বাজেট হলেও আমার প্রতিটি বাজেটই জনকল্যাণকর এবং নির্বাচনমুখী। যে কারণে এই বাজেটে আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে কোনও বরাদ্দ দেওয়া হয়নি।


ঢাকা, বৃহস্পতিবার, জুন ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪০৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন