সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

ব্রিটেনে কঠিন হচ্ছে পড়াশোনা

শনিবার, জুন ৩০, ২০১৮

11_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের পছন্দের তালিকায় যুক্তরাষ্ট্রের পরই ব্রিটেনের নাম। প্রতি বছর ইউরোপের বাইরের দেশ থেকে এখানে পড়তে আসে ৪ লাখের অধিক শিক্ষার্থী।

২০১০ সালে টিয়ার ফোর ক্যাটাগরিতে স্টুডেন্টস ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ব্রিটেনে আসেন হাজার হাজার শিক্ষার্থী। কিন্তু নানা সমস্যার আবর্তে ঘুরপাক খাচ্ছে তাদের অনেকেই।

সময়টিভি'র প্রকাশিত এক প্রতিবেদনে জানা যায়, বিগত বছরগুলোতে বাংলাদেশের মতো দেশগুলো থেকে ব্রিটেনে আসা শিক্ষার্থীদের অধিকাংশই খণ্ডকালীন চাকরি করে পড়ালেখা চালিয়ে যেতে পারতো। তবে, ব্রিটিশ সরকার এসব নিয়মনীতি এতই কঠিন করেছে যে চাকরি তো দূরে থাকুক, ঠিকভাবে পড়ালেখা চালিয়ে যাওয়া নিয়েও অনেকেই রয়েছে সংশয়ে। ঘন ঘন পরিবর্তনশীল অভিবাসন নীতিমালার কারণে আতঙ্কের মধ্যে থাকতে হচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীদেরও।

তারা বলেন, 'ব্রিটেনে এখন যা আছে সেটুকু পড়াশোনার জন্য। ব্রিটেনে সবকিছু মিলিয়ে পড়াশোনাটা খুব কঠিন হয়ে যাচ্ছে।' ব্রিটেনে থাকতে গিয়ে অভিবাসন জটিলতার মধ্যে পড়ে নানামুখী সমস্যার মুখোমুখি হতে হচ্ছে এসব শিক্ষার্থীদের।

অভিবাসন বিশেষজ্ঞ আইনজীবী দেওয়ান চৌধুরী মাহাদী, 'অনেকগুলো কেস লড়তে লড়তে দেখা যায় উচ্চ শিক্ষা দূরে থাক ইমিগ্রেশন নিয়ে আগে লড়তে হয়।'

হোম অফিসে ভিসার আবেদন ঝুলে থাকায় বছরের পর বছর দেশেও ফিরতে পারছেন না অনেকেই। অনিশ্চত সময় অতিবাহিত করছেন তারা। ইতোমধ্যে অনেকেই হারিয়েছেন তাদের প্রিয়জনদের।


ঢাকা, শনিবার, জুন ৩০, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১২৫৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন