সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

২০১৮ অর্থবছরে এডিপির বাস্তবায়ন হয়েছে ৯৩.৭১ শতাংশ

বুধবার, জুলাই ৪, ২০১৮

14.PNG
বিডিলাইভ ডেস্ক :

গত অর্থবছরের (২০১৮ অর্থবছরে) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) গত ১৭ বছরে সর্বোচ্চ ৯৩.৭১ শতাংশ বাস্তবায়ন হয়েছে। পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল আজ এ কথা বলেন।

তিনি বলেন, 'সার্বিকভাবে ১ লাখ ৪৭ হাজার ৭০৩ কোটি টাকা ব্যয় হওয়ায় গত অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ৯৩.৭১ শতাংশ স্পর্শ করেছে। এদিকে, সার্বিকভাবে ১ লাখ ৭ হাজার ৮৫ কোটি টাকা ব্যয় হওয়ায় ২০১৭ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৮৯.৭৬ শতাংশ।'

গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে একনেকের বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, গত অর্থবছর সংশ্লিষ্ট বাস্তবায়ন সংস্থাগুলো পূর্ববর্তী অর্থবছরের (২০১৭ অর্থবছর) তুলনায় ৪০ হজার কোটি টাকারও বেশি তহবিল ব্যয় করতে পেরেছিল। আমরা আশা করছি চলতি অর্থবছরে আমরা এডিপির ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার পুরোটাই ব্যয় করতে সক্ষম হব।'

মোস্তফা কামাল বলেন, ২০১৬ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৯২.৭২ শতাংশ। এ সময় সার্বিক ব্যয় ছিল ৮৭ হাজার ৬৭ কোটি টাকা। ২০১৫ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৯১ শতাংশ, এ সময় সার্বিক ব্যয় ছিল ৭১ হাজার ১৪৪ কোটি টাকা। ২০১৪ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৯৩ শতাংশ, এ সময় সার্বিক ব্যয় ছিল ৫৯ হাজার ৭৫৯ কোটি টাকা।

এদিকে ২০০২ অর্থবছরে আরএডিপির বাস্তবায়ন হার ছিল ৮৮ শতাংশ, এ সময় সার্বিক ব্যয় ছিল মাত্র ১৪ হাজার ৯০ কোটি টাকা।

গত অর্থবছরে সর্বোচ্চ বাস্তবায়ন হার ছিল বিদ্যুৎ বিভাগের ১০৩.৫৬ শতাংশ এবং সর্বনিম্ন বাস্তবায়ন হার ছিল সংসদ সচিবালয়ের ২.৬০ শতাংশ।


ঢাকা, বুধবার, জুলাই ৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন