সর্বশেষ
বুধবার ৩০শে কার্তিক ১৪২৫ | ১৪ নভেম্বর ২০১৮

অতিরিক্ত ঘাম যে রোগের লক্ষণ

বৃহস্পতিবার, জুলাই ৫, ২০১৮

1496462599.jpg
বিডিলাইভ ডেস্ক :

ঘাম শরীরের একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে এর মধ্যেও কারো কারো দেখা যায় অতিরিক্ত ঘাম। এই অতিরিক্ত ঘামও সমস্যা তৈরি করে।

গরম আবহাওয়ার মধ্যে বা পরিবেশের মধ্যে যে যাবে তখনই ঘাম হবে, এটাই স্বাভাবিক। কিন্তু অতিরিক্ত হচ্ছে স্বাভাবিক তাপমাত্রায় অনেকে রয়েছে বেশি ঘামা শুরু করে। এমন অবস্থা হয় যে পরনের পোশাক ভিজে যায়। মুখ পর্যন্ত ভেজা আরম্ভ করে। এই তাপমাত্রায় অন্যরাও ঘামছে বটে কিন্তু এ রকম নয়। তখন ধরে নিতে হবে ঘাম বেশি হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, যারা অতিরিক্ত ঘামেন তাদের শরীরের বিশেষ অবস্থার লক্ষণ প্রকাশ পেতে পারে এর মাধ্যমে।  অতিরিক্ত ঘামের কি কি রোগের লক্ষণ হতে পারে চলুন তা জেনে নেই।

ডায়াবেটিস কিংবা লো ব্লাড সুগার:

ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার লক্ষণ প্রকাশ পেতে পারে ঘামের মাধ্যমে। ইনসুলিন উৎপাদনে সমস্যা এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে ঝামেলা হলেও এমনটা দেখা যায়। আবার গর্ভাবস্থা এবং অন্য বিশেষ অবস্থার কারণে ডায়াবেটিস দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, অতিরিক্ত ঘামা রক্তে নিম্নমাত্রার গ্লুকোজের লক্ষণ প্রকাশ করতে পারে।  এতেও দেহে নানা ধরনের সমস্যা দেখা দেয়।

হার্ট অ্যাটাক:
যদি কেউ হঠাৎ করেই স্বাভাবিকের চেয়ে বেশি ঘামতে থাকেন তো তার কার্ডিয়াক সমস্যার কথা বিবেচনায় আনতে হবে।  কাজেই এ অবস্থাকে অবহেলা না করে জরুরিভিত্তিতে বিশেষজ্ঞ চিকিৎসকের দ্বারস্থ হতে হবে। পাশাপাশি উচ্চ রক্তচাপ, ধূমপানের অভ্যাস কিংবা পরিবারে হৃদরোগের ইতিহাস থাকলে তো কথাই নেই।

মনে রাখবেন কোনো শারীরিক অসুবিধাতে সবাই ঘামতে পারেন। কিন্তু তা স্বাভাবিক হতে হবে। নইলে চিন্তার বিষয়। এমনটি হলে চিকিৎসকের পরামর্শ নিন।
 


ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৭১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন