সর্বশেষ
শুক্রবার ২রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৬ নভেম্বর ২০১৮

ইনিংস পরাজয়ের সামনে বাংলাদেশ, র‍্যাঙ্কিংয়ে বড় ধাক্কা

শুক্রবার, জুলাই ৬, ২০১৮

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

এ যেন অচেনা বাংলাদেশ! অচেনা ক্রিকেট! প্রথম ইনিংসে হতাশার এক রেকর্ড গড়ার পর দ্বিতীয় ইনিংসেও বিব্রতকর ব্যাটিং।

প্রথম ইনিংসে ৩৬৩ রানে পিছিয়ে থাকা সাকিবরা দ্বিতীয় দিনের শেষ বেলায় নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৬২ রান তুলতে হারিয়েছে ৬ উইকেট। ক্যারিবীয়দের চাইতে তারা এখনও ৩০১ রানে পিছিয়ে। হাতে উইকেট মাত্র ৪টি।

শেষ বিকেলের খেলায় স্টুয়ার্ট ল’ শিষ্যদের প্রথম শিকারে পরিণত হয়েছিলেন তামিম ইকবাল। ১৫ বলে ১৩ রানের ইনিংস খেলে শ্যানন গ্যা‌ব্রি‌য়ে‌লের বলে শেই হোপের হাতে স্লিপে ক্যাচ তুলে দিয়েছেন এই টাইগার ওপেনার।

তাকে ফেরানোর ঠিক ২ বল পরেই শূণ্য রানে মুমিনুল হককে বোল্ড করেন পেসার শ্যানন। তৃতীয় উইকেটের শিকারি অবশ্য অধিনায়ক জ্যাসন হোল্ডার। ব্যক্তিগত ২ রানে ব্র্যাথওয়েটের ক্যাচ বানিয়ে লিটন দাসকে ক্রিজ ছাড়া করেছেন।

আর ব্যক্তিগত ৮ রানে মুশফিকুর রহিমের স্ট্যাম্পে চিড় ধরিয়ে নিজের তৃতীয় ও বাংলাদেশের ৪র্থ উইকেটটি থলিতে পুড়েছেন শ্যানন।

টাইগার দলপতি সাকিব আল হাসানকেও তিনিই প্যাভিলনের পথ দেখিয়েছেন। ব্যক্তিগত ১২ রানে প্রথম স্লিপে থাকা জ্যাসন হোল্ডারের হাতে তুলে দিয়েছেন।

ষষ্ট উইকেটের পতন হয়েছে দলীয় ৫০ রানে। জ্যাসন হোল্ডারের বাউন্সার মেহেদি হাসান মিরাজের (২) ব্যাট ছুয়ে আশ্রয় নেয় উইকেটরক্ষক ডরভিচের গ্লাভসে।

দিনশেষে ১৫ রানে মাহমুদউল্লাহ ও ৭ রানে অপরাজিত আছেন নুরুল হাসান সোহান।

রেটিং পয়েন্টের সমীকরণ:

রেটিং পয়েন্টের সমীকরটা ছিল এমন যে, টেস্ট সিরিজে উইন্ডিজকে ২-০ ব্যবধানে জিতলে ৮ রেটিং পয়েন্ট বাড়বে বাংলাদেশের। ৭৪ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করে তা গিয়ে দাঁড়াবে ৮২ রেটিং পয়েন্টে। আর ৬৮ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা উইন্ডিজদের পয়েন্ট দাঁড়াবে ৬৪।

আর ১-০ ব্যবধানে সিরিজ জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৭৯ আর উইন্ডিজদের পয়েন্ট হবে ৬৪। সিরিজ 0-0 ড্র হলে আগের পয়েন্টই থেকে যাবে দুই দলের।

অন্যদিকে পয়েন্ট হারানোরও সুযোগ রয়েছে বাংলাদেশের। শুধু তাই নয় র‍্যাঙ্কিংয়ে অবনতিও হবে তাদের। ১-০ ব্যবধানে সিরিজ হারলে ৯ নম্বরে নেমে যাওয়ার পাশাপাশি ৭২ পয়েন্ট নিয়ে ৮ নম্বরে উঠে যাবে উইন্ডিজ।

আর ৬৯ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে নেমে যাবে সাকিবরা। আর হোয়াইট ওয়াশ হলে বাংলাদেশের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৬৬'তে এবং উইন্ডিজদের পয়েন্ট হবে ৭৪।


ঢাকা, শুক্রবার, জুলাই ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৯৫২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন