সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

‘মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়বে ইরান’

বুধবার, জুলাই ১১, ২০১৮

5_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি বলেছেন, আসন্ন মার্কিন নিষেধাজ্ঞা তার দেশের জন্য 'কঠিন পরিস্থিতি' তৈরি করা সত্ত্বেও ইরানি জনগণ আমেরিকার এই 'অর্থনৈতিক যুদ্ধের' বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুলবে। খবর পার্সটুডে'র।

তিনি মঙ্গলবার তেহরানে এক অনুষ্ঠানে বলেন, 'আমেরিকার অর্থনৈতিক যুদ্ধ আমাদের জন্য নতুন ও কঠিন পরিস্থিতি তৈরি করবে। কিন্তু আমরা এ যুদ্ধের বিরুদ্ধে সর্বোচ্চ শক্তি দিয়ে রুখে দাঁড়াব।'

জাহাঙ্গিরি বলেন, আমেরিকা ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে গেলেও এতে স্বাক্ষরকারী বাকি পক্ষগুলো সমঝোতা মেনে চলার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু তেহরান তাদের কাছ থেকে এ ব্যাপারে বাস্তবসম্মত পদক্ষেপ আশা করছে।

ইউরোপীয় দেশগুলো ইরানকে পরমাণু সমঝোতায় ধরে রাখার আহ্বান জানানোর পর তেহরান স্পষ্ট জানিয়ে দিয়েছে, আগামী মাসে আমেরিকার নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও ইরান যাতে পরমাণু সমঝোতায় বর্ণিত অর্থনৈতিক সুবিধাগুলো পেতে থাকে ইউরোপকে সে ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে তার দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে ওয়াশিংটনকে একতরফা বের করে নেয়ার ঘোষণা দেন। সেইসঙ্গে তিনি ঘোষণা করেন, আগামী তিন থেকে ছয় মাসের মধ্যে ইরানের ওপর 'সর্বোচ্চ মাত্রার' নিষেধাজ্ঞা আরোপ করা হবে।


ঢাকা, বুধবার, জুলাই ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৩১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন