সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

আবিষ্কৃত হলো ফুসফুসের নতুন ক্যান্সার

বুধবার, জুলাই ১১, ২০১৮

10.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফুসফুস ক্যান্সার হলো ফুসফুস কোষের অস্বাভাবিক বৃদ্ধি। ফুসফুস ক্যান্সারের প্রধান কারণ তামাক গ্রহণ। প্রতিদিন যারা দুই থেকে তিন প্যাকেট সিগারেট সেবন করেন এবং ২০ থেকে ৩০ বছর ধরে সেবন করেন, এদের মধ্যে ৯০ ভাগ লোকের ফুসফুসে ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে।

এবার ফুসফুসের এক নতুন ধরনের ক্যান্সার চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। যে ক্যান্সারটির অতীতে কখনে দেখা পাওয়া যায়নি বলে জানান তারা। বিজ্ঞানীরা ছোট আকারের এই ক্যান্সারের নাম দিয়েছেন 'স্মল-সেল লাং ক্যান্সার (এসসিএলসি)'

এক গবেষণা দেখা যায়, মানব ফুসফুসে গজানো এসসিএলসি টিউমারে জেনেটিক আচরণ বেশ অদ্ভুত। প্রায় ২০ শতাংশ নমুনায় এমনটাই মিলেছে। এই ক্যান্সারে মানুষের জিনগুলো অনাকাঙ্ক্ষিত আচরণ করে। পালমোনারি নিউরোএন্ডোক্রাইন কোষে নিউরোএন্ডোক্রাইন মার্কারের অভাবও দেখেছেন বিজ্ঞানীরা। এই কোষই এসসিএলসি’র উৎস বলে মনে করা হচ্ছে। সংখ্যায় নগন্য এই কোষগুলোর চরিত্র বুঝতে বিজ্ঞানীরা বিশেষ পদ্ধতি তৈরি করেন। জিন এডিটিং টুল ‘ক্রিসপার’ এর মাধ্যমে কোষের বিশেষ প্রোটিন চিহ্নিত করা হয়েছে। এই প্রোটিনগুলোই মানবদেহে ক্যান্সার কোষ গঠনের জটিল কাজ করে থাকে।

ক্যান্সার ধরা পড়ার পর থেকে কেমোথেরাপি, রেডিওথেরাপি এবং সার্জারির মাধ্যমে ৬ শতাংশ রোগী আরো ৫ বছর পর্যন্ত বেশি বাঁচতে পারেন। আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য হলো, ১০-১৫ শতাংশ ফুসফুসের ক্যান্সারই আসলে এসসিএলসি। তবে এই 'স্মল-সেল লাং ক্যান্সার (এসসিএলসি)' আবিষ্কার ক্যান্সার নিরাময়ে বিশেষায়িত ওষুধ তৈরির পথকে আরও সম্ভাবনাময় করবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

ক্রিসপার স্ক্রিনের মাধ্যমে দেখা গেছে, পিওইউ২এফ৩ নামের এক ট্রান্সক্রিপশন ফ্যাক্টর এসসিএলসি টিউমার গঠনে বড় ভূমিকা রাখে। আর এতে খুব অল্প পরিমাণে নিউরোএন্ডোক্রাইন মার্কার মেলে। 'টাফট সেলস' নামের বিরল প্রজাতির এক বিচ্ছিন্ন কোষ থেকেই এসসিএলসি টিউমারের সৃষ্টি হয়।

ক্রিসপার স্ক্রিনের মাধ্যমে চিকিৎসাবিজ্ঞানে এই নতুন ধরনের রোগ আবিষ্কৃত হলো বলে জানান আমেরিকার কোল্ড স্প্রিং হার্বার ল্যাবরেটরির প্রধান গবেষক ক্রিস্টোফার ভাকোক।


ঢাকা, বুধবার, জুলাই ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১১৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন