সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

ত্বকের তৈলাক্তভাব দূর করতে করণীয়

সোমবার, জুলাই ১৬, ২০১৮

13_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ত্বকের সমস্যার বেশিরভাগই হয়ে থাকে এর তৈলাক্তভাবের কারণে। কারণ তৈলাক্ত ত্বক ধুলোবালি বেশি আকর্ষণ করে। যার ফলে জন্ম হয় ব্রণের। এছাড়া অন্যান্য সমস্যা তো রয়েছেই। তাই যাদের ত্বক তৈলাক্ত তাদের কিছু করণীয় রয়েছে ত্বকের তৈলাক্তভাব কমানোর জন্য। এতে মুক্ত থাকা যাবে ত্বকের বিভিন্ন সমস্যা থেকে।

জেনে নিন কিছু ঘরোয়া টোনারের কথা জানাবো, যা তৈলাক্ত ত্বকের জন্য খুবই উপকারী।

আপেল সিডার ভিনিগার:
এক কাপ পানিতে এক চা চামচ আপেল সিডার ভিনিগার মেশান। এবার একটি তুলোর টুকরো ওই জলে ডুবিয়ে মুখে ভালো করে লাগিয়ে নিন। এটি প্রতিদিন ব্যবহার করা যেতেই পারে। তৈলাক্ত ত্বকের চিকিৎসায় এই মিশ্রনটি খুবই ভাল একটি ঘরোয়া টোনার।

পুদিনা পাতা:
একটি পাত্রে ছয় কাপ পানি ঢেলে ফুটে উঠতে দিন। এবার সেই পানির মধ্যে বেশ কয়েকটি পুদিনা পাতা ফেলে দিন। কিছু সময় পরে গ্যাসটা বন্ধ করে এই পুদিনা পানিটি ঠাণ্ডা হতে দিন। তারপর তুলোর বল এই মিশ্রনে ডুবিয়ে ভালো করে মুখ পরিষ্কার করে নিন।

লেবুর রস এবং পুদিনা পাতা:
এই টোনারটি তৈরি করতে প্রয়োজন পরবে এক চামচ লেবুর রস, একটি পিপারমিন্ট টি ব্যাগ এবং এক কাপ গরম পানি। প্রথমে গরম পানিতে পিপারমিন্ট টি ব্যাগটি কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। এরপর পিপারমিন্ট মিশ্রিত গরম পানিতে এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। পানিটা ঠাণ্ডা হয়ে গেলেই ভাল করে সারা মুখে লাগিয়ে ফেলুন।

অ্যালোভেরা:
একটা অ্যালোভেরার টুকরো নিন। সেই টুকরোটি থেকে এবার একটি চামচের সাহায্যে জেল জাতীয় পদার্থটিকে বার করে এক কাপ পানির সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। যখন দেখবেন জেলটা ঠিক মতো পানিতে মিশে গেছে, তখন একটি তুলোর টুকরোর মাধ্যমে সারা মুখে ভালো করে সেই মিশ্রনটি লাগিয়ে ফেলুন।

শসা:
একটা শসা নিয়ে সেটিকে পাতলা করে কেটে নিন। এবার শশার এই টুকরোগুলোকে অল্প পানিতে ৮ মিনিট মতো ফুটিয়ে নিন। পানি অল্প ফুটতে শুরু করলেই গ্যাসটা বন্ধ করে দিন। এরপর পানিটা ঠাণ্ডা হয়ে গেলে পানি আর শসা একসঙ্গে বেঁটে নিন। এরপর পানিটিকে ছেঁকে নিন। এই পানিটিই হল আপনার টোনার। এবার তুলোর সাহায্যে সারা মুখে ভালো করে মেখে নিতে হবে।

কর্পূর এবং গোলাপ পানি:
এক চিমটে কর্পূর, গোলাপ জলের সঙ্গে মেশান। এই মিশ্রণটি প্রতিদিন পানি দিয়ে মুখ ধোয়ার পর ব্যবহার করুন। এটি সব থেকে সস্তা এবং উপকারী একটি টোনার।

বরফ গলা পানি:
অল্প করে তুলো বরফ গলা পানির মধ্যে ডুবিয়ে তা দিয়ে মুখ পরিষ্কার করে নিন। অথবা একটি বরফের টুকরো নিয়ে সারা মুখে ঘষে নিতে পারেন। এটি তৈলাক্ত ত্বকের জন্য খুবই ভাল একটি ঘরোয়া টোনার।


ঢাকা, সোমবার, জুলাই ১৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১০২৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন