সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র ঘোষণা করে সংসদে বিল পাস

বৃহস্পতিবার, জুলাই ১৯, ২০১৮

Benjamin-Netanyahu-e1474808680875.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইসরায়েলকে ইহুদি রাষ্ট্র ঘোষণা করে সংসদে বিল পাস হয়েছে। জাতীয় সংসদ 'নেসেট' বুধবার বিলটি পাস হওয়ার আগে ব্যাপক উত্তেজনা দেখা দেয়। খবর আল-জাজিরার।

বিলটি পাস হওয়ার সময় আরব এমপিরা পার্লামেন্টে এর বিরোধিতা করেন। এমনকি যুক্তরাষ্ট্রের ইহুদি সংগঠনও বিলটির বিরোধিতা করেছে। তবে অন্যরা সমালোচনা করলেও ইসরাইলি প্রধানমন্ত্রী এটিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে উল্লেখ করেছেন।

বিবিসি ও আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত এই আইনের ফলে ইসরাইলের জাতীয় স্বার্থেই বসতি স্থাপন আরো বাড়াতে পারবে তেলআবিব। এছাড়া নতুন আইন অনুযায়ী ‘পূর্ণাঙ্গ ও সমন্বিত’ জেরুজালেম হবে ইসরাইলের রাজধানী।

বুধবার নেসেট অনুষ্ঠিত ভোটের আগে আট ঘণ্টার উত্তপ্ত আলোচনা হয়। এরপর ভোটাভুটিতে বিলটির পক্ষে ভোট দেন ৬২ জন সংসদ সদস্য। আর বিপক্ষে ভোট পড়ে ৫৫টি।

ইসরাইলি প্রেসিডেন্ট ও অ্যাটর্নি জেনারেলের আপত্তি জানানোর পর বিলটি থেকে কিছু অনুচ্ছেদ বাদ দেওয়া হয়েছে। যেমন- ইহুদিরাই একমাত্র সম্প্রদায় এমন একটি অনুচ্ছেদ বাদ দেয়া হয়েছে।

ইসরাইলে বর্তমান ৯০ লাখ মানুষ বসবাস করে। এর মধ্যে ২০ শতাংশ বা ১৮ লাখ ইসরাইলি আরব। দেশটির আইন অনুযায়ী তাদের সমান অধিকারের কথা বলা হলেও তাদের দ্বিতীয় শ্রেণির নাগরিক হিসেবে বিবেচনা করা হয় বলে অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলের কোন সংবিধান নেই। দেশটিতে ধারাবাহিকভাবে পাশ করানো কয়েকটি মৌলিক আইনের রয়েছে সাংবিধানিক মূল্য। এই জাতি রাষ্ট্র আইনটি হলো দেশটির ১৪তম মৌলিক আইন।


ঢাকা, বৃহস্পতিবার, জুলাই ১৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৮৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন