সর্বশেষ
শুক্রবার ৬ই আশ্বিন ১৪২৫ | ২১ সেপ্টেম্বর ২০১৮

আকামা পরিবর্তনের সুযোগ পেল সৌদিতে প্রবাসীরা

শুক্রবার, জুলাই ২৭, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

দেশের প্রধান শ্রমবাজার সৌদি আরবে প্রবাসী কর্মীদের আকামা বা কাজের অনুপতিপত্র পরিবর্তনের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি সরকার।

সৌদি আরবের শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় গত ২২ জুলাই আকামা পরিবর্তনের ওপর এক বছর আগের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় বলে সৌদি গেজেট ও আরব নিউজ জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিয়োগকারী কর্তৃপক্ষ ২২ জুলাই থেকে কর্মীদের পেশা পরিবর্তন করতে পারছেন। তবে আকামা পরিবর্তনের ক্ষেত্রে কিছু নিয়ম অনুসরণের কথাও বলা হয়েছে, যা আগামী হিজরি সালের শুরু (সেপ্টেম্বরের মাঝামাঝি) থেকে কার্যকর হবে।

এদিকে এটাকে বড় সুযোগ হিসেবে দেখছে দেশটিতে থাকা বাংলাদেশি কর্মীরা। সৌদি মন্ত্রণালয়ের নতুন ঘোষণাকে স্বাগত জানিয়ে প্রবাসী বাংলাদেশিরা।

আকামা পরিবর্তন করতে চাইলে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে। মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আব আল খলিল বলেছেন, আন্তর্জাতিক মান অনুসরণ করে এই আকামা পরিবর্তন করতে হবে। যারা এই নিয়ম ও শ্রমনীতি অনুসরণ করবে না, তারা আকামা পরিবর্তনের সুযোগ পাবে না। এরমধ্য দিয়ে কোন পেশায় বিদেশি কত কর্মী কাজ করছে, তার হিসাব বের করতে চায় সৌদি সরকার।

সৌদি কমিশন ফর হেলথ স্পেশালিটিজ, সৌদি কাউন্সিল ফর ইঞ্জিনিয়ার্স এবং সৌদি অর্গানাইজেশন ফর সার্টিফায়েড পাবলিক অ্যাকাউনট্যান্টস থেকে চিকিৎসা, প্রকৌশল ও হিসাবরক্ষণের পেশায় যুক্ত কর্মীদের প্রত্যয়ন নিতে হবে। অন্য পেশার ক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থাগুলো এই প্রত্যয়ন দেবে।

উল্লেখ্য, ২০১৭ সালে আকামা পরিবর্তনের সুযোগ বন্ধ হওয়ার আগের তিন বছরে ৮ লাখের বেশি বিদেশি কর্মী পেশা পরিবর্তনের সুযোগ নিয়েছিল বলে সৌদি গেজেট জানায়। এরপর সেই সুযোগ বন্ধ করে দেয়ার পর পেশা পরিবর্তনকারীকে শনাক্ত করা হলেই ২৫ হাজার রিয়াল জরিমানা করা হচ্ছিল।

সম্প্রতি সৌদি আরব কিছু পদ স্বদেশিদের জন্য সংরক্ষিত করায় ঝামেলায় পড়েছিলেন বাংলাদেশিসহ প্রবাসী অন্য কর্মীরা। কাজ হারিয়ে অনেকের দেশেও ফিরতে হয়েছিল, কারণ আকামা পরিবর্তনের সুযোগ ছিল না। আবার নিজের কাজ নিয়ে অসন্তুষ্ট হলেও তা পরিবর্তনের সুযোগ ছিল না বলেও অনেককে দেশে ফিরতে হয়েছিল।


ঢাকা, শুক্রবার, জুলাই ২৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৪৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন