সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ: কোন বিভাগের মানুষ কখন দেখবেন

শুক্রবার, জুলাই ২৭, ২০১৮

sun-inner20180723075437.jpg
বিডিলাইভ ডেস্ক :

শুক্রবার (২৭ জুলাই) দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। মূলত সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় চলে আসলে পৃথিবীর পরোক্ষ ছায়ায় চাঁদকে রক্তাভ দেখায়। এর জন্যেই এই চাঁদকে ডাকা হয় ব্লাড মুন।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক মো. আবদুর রহমান জানিয়েছেন, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে দেখা যাবে এই বিরল দৃশ্য। জেনে নেওয়া যাক বাংলাদেশের কোন বিভাগে কখন চন্দ্রগ্রহণটি দেখা যাবে:

ঢাকা
ঢাকার আকাশে চন্দ্রগহণ শুরু হবে রাত ১১টা ১৩ মিনিটি ৬ সেকেন্ডে। কেন্দ্রীয়গ্রহণ হবে রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিট ২৪ সেকেন্ডে।

ময়মনসিংহ
ময়মনসিংহে গ্রহণ শুরু হবে রাত ১১টা ১৪ মিনিট ৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২৩ মিনিট ১৮ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ২৮ মিনিট ৩০ সেকেন্ডে।

চট্টগ্রাম
চট্টগ্রামে গ্রহণ শুরু হবে রাত ১১টা ৪ মিনিটি ৩৬ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ১৩ মিনিট ১৮ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ২৭ মিনিট ১২ সেকেন্ডে।

খুলনা
খুলনায় গ্রহণ শুরু হবে রাত ১১টা ১৪ মিনিটি ৪২ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২৫ মিনিটি ৬ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩৩ মিনিটি ৪২ সেকেন্ডে।

বরিশাল
বরিশালে গ্রহণ শুরু হবে রাত ১১ টা ১১ মিনিট ১৮ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২০ মিনিটে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩২ মিনিটি ১২ সেকেন্ডে।

রাজশাহী
রাজশাহীতে গ্রহণ শুরু হবে রাত ১১টা ২০ মিনিটি ৫৪ সেকেন্ডে। কেন্দ্রীয় গ্রহণ হবে রাত ২টা ২৯ মিনিটি ৩৬ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩৬ মিনিটি ৬ সেকেন্ডে।

রংপুরে
রংপুরে গ্রহণ শুরু হবে রাত ১১ টা ২১ মিনিট ১২ সেকেন্ডে। কেন্দ্রী গ্রহণ হবে রাত ২টা ২৯ মিনিট ৫৪ সেকেন্ডে আর গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩১ মিনিটি ৩৬ সেকেন্ডে।

এবারের চন্দ্রগ্রহণটি অনেক দীর্ঘ সময় ধরে চলবে, কারণ এসময় চাঁদ পৃথিবীর ছায়ার সবচেয়ে অন্ধকারাচ্ছন্ন এলাকাটি অতিক্রম করবে। তবে এবারের মতো দীর্ঘ সময় ধরে ব্লাডমুন দেখার জন্য পৃথিবীকে অপেক্ষা করতে হবে ২১২৩ সাল পর্যন্ত।


ঢাকা, শুক্রবার, জুলাই ২৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৮৮৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন