সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

বঙ্গবন্ধু স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার, জুলাই ৩১, ২০১৮

12.jpg
বিডিলাইভ ডেস্ক :

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের দুটি গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী গ্রাউন্ড স্টেশন দুটির উদ্বোধন করেন।

এছাড়া একইদিন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সফল উৎক্ষেপণ উদযাপন করা হয়। এ উপলক্ষে গাজীপুরের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হন।

গাজীপুরের তেলিপাড়ার গ্রাউন্ড স্টেশন ক্যাম্পাস থেকে স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুষ্ঠানে যোগ দেন। একই সঙ্গে বেতবুনিয়ার বেকআপ গ্রাউন্ড স্টেশনটিও উদ্বোধন করা হয়েছে।

সব কিছু ঠিক থাকলে আগস্ট বা সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করা সম্ভব হবে বলে জানিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ যোগাযোগ এবং সম্প্রচার কাজেই মূলত ব্যবহার করা হবে।

এ স্যাটেলাইটে থাকছে ৪০টি ট্রান্সপন্ডার সক্ষমতা। প্রতিটি ট্রান্সপন্ডার প্রায় ৩৬ মেগাহার্টজ বেতার তরঙ্গের সমপরিমাণ। অর্থাৎ ৪০টি ট্রান্সপন্ডার থেকে পাওয়া যাবে প্রায় এক হাজার ৪৪০ মেগাহার্টজ পরিমাণ বেতার তরঙ্গ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে।

এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার বাংলাদেশ অভ্যন্তরীণ প্রয়োজনে ব্যবহার করবে। আর ২০টি ট্রান্সপন্ডার বিদেশি রাষ্ট্রের কাছে ভাড়া দেওয়ার জন্য রাখা হবে।

৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২৬টি হচ্ছে কেইউ ব্যান্ডের এবং ১৪টি সি ব্যান্ডের। গাজীপুর ও চট্টগ্রামের বেতবুনিয়ায় স্থাপিত দুটি ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে নিয়ন্ত্রিত হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

এর মধ্যে গাজীপুরের গ্রাউন্ড স্টেশনটি প্রধান কেন্দ্র হিসেবে এবং বেতবুনিয়ার স্টেশনটি ব্যাকআপ অর্থাৎ বিকল্প কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। এরই মধ্যে সম্পূর্ণ প্রস্তুত হয়ে গেছে দুটি ভূ-উপগ্রহ কেন্দ্র।


ঢাকা, মঙ্গলবার, জুলাই ৩১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন