সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

মেডিকেলে ভর্তি পরীক্ষা ৫ অক্টোবর, ডেন্টাল ৯ নভেম্বর

বুধবার, আগস্ট ১, ২০১৮

11.jpg
বিডিলাইভ ডেস্ক :

২০১৮-১৯ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে। ডেন্টাল ভর্তি পরীক্ষা হবে ৯ নভেম্বর।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আগামী শিক্ষাবর্ষের এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এতে সভাপতিত্ব করেন।

এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে ২৭ আগস্ট এবং আবেদন জমার শেষ সময় ১৮ সেপ্টেম্বর।

বিডিএস ভর্তি অনলাইন আবেদন জমা দেয়ার সময়সীমা ১৬ অক্টোবর থেকে ২৭ অক্টোবর। শিগগিরই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করা হবে।

বর্তমানে দেশে সরকারি ৩১টি ও বেসরকারি ৬৯টি সহ মোট ১০০টি মেডিকেল কলেজ রয়েছে। এগুলোতে মোট আসন সংখ্যা ৯ হাজার ৫৬৮টি। এর মধ্যে সরকারিতে ৩ হাজার ৩১৮ এবং বেসরকারিতে ৬ হাজার ২৫০টি আসন রয়েছে।

অন্যদিকে, সরকারি ৯টি ডেন্টাল কলেজ ও ইউনিটে ৫২৫ ও ২৫টি বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ১ হাজার ৩৮৫টি সহ মোট ১ হাজার ৯১০টি আসন রয়েছে।

সভায় অতীতের মতো কঠোর নিরাপত্তা ও সর্বোচ্চ স্বচ্ছতার সাথে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার জন্য সংশ্লিষ্টদের সতর্ক থাকার নির্দেশ দিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার গত চার বছর মেডিকেল শিক্ষার মান ঊর্ধ্বে রাখতে যে অবস্থান বজায় রেখেছে তার ব্যত্যয় আগামীতেও ঘটবে না। বিশেষ করে চিকিৎসাশিক্ষায় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে আগের মতো কঠোর নজরদারি এবারো থাকবে। একটি স্বচ্ছ ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এবারো মেধাবীরা এমবিবিএস ভর্তির সুযোগ পাবে।


ঢাকা, বুধবার, আগস্ট ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৬৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন