সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

মাশরাফি নেই, বাংলাদেশও কী ফিরে গেল সেই ব্যর্থতার বৃত্তে?

বুধবার, আগস্ট ১, ২০১৮

bangladesh-120170501160951.jpg
বিডিলাইভ ডেস্ক :

টেস্ট থেকে অবসরের পর টি-টোয়েন্টি ক্রিকেটকেও মাশরাফি বিদায় বলেছেন ২০১৭ সালে। ক্যারিয়ারের শেষলগ্নে এখন শুধুই ওয়ানডে খেলছেন মাশরাফি। আর কিছুদিন পরেই হয়তো সব ধরনের ক্রিকেট থেকেই অবসরের ঘোষণা দিয়ে ফেলবেন বাংলাদেশের অন্যতম সফল অধিনায়ক। কিন্তু মাশরাফি যে এখনো বাংলাদেশের জন্য কতটা অপরিহার্য, তার প্রমাণ সে প্রতিনিয়ত দিয়ে যাচ্ছে।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ এখন আছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। সেখানে টেস্ট সিরিজের শুরুতেই বাংলাদেশ লজ্জার নতুন রেকর্ড গড়ে মাত্র ৪৩ রানে অলআউট হয়ে গিয়েছিল। দুটি টেস্টেই হেরে বাংলাদেশ শুরু করেছিল ওয়ানডে সিরিজ।

টেস্টে এই হতাশাজনক পারফরম্যান্সের পর ওয়ানডে সিরিজে মাশরাফির নেতৃত্বে মাঠে নামে বাংলাদেশ দল। দলকে নেতৃত্ব দেন মাশরাফি। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ জয় পায় ২-১ ব্যবধানে। অসাধারণ নৈপুণ্য দেখিয়ে নজর কাড়েন তামিম ইকবাল, সাকিব আল হাসানরা।

এরপর শুরু হয়েছে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সেখানে আবারও দর্শক মাশরাফি। আর বাংলাদেশও যেন সে কারণে ফিরে গেল ব্যর্থতার বৃত্তে।

শুরুতে ব্যাটিং করতে নেমে প্রথম ওভারেই বাংলাদেশ হারিয়েছিল দুই উইকেট। শূন্য রানে। সেই প্রাথমিক ধাক্কা সামলে শেষ পর্যন্ত স্কোরবোর্ডে ১৪৩ রান জমা করেছিল টাইগাররা। এরপর বৃষ্টির বাধার কারণে নতুন লক্ষ্য নির্ধারিত হয় ১১ ওভারে ৯১ রান। হেসেখেলেই সেই লক্ষ্যে পৌঁছে গেছে উইন্ডিজ। ১১ বল হাতে রেখেই তুলে নিয়েছে ৭ উইকেটের সহজ জয়।

তবে প্রশ্নটা হচ্ছে বাংলাদেশ কি শুধু মাশরাফির জন্যই জেতে? মাঠে নামলেই কি জাদুবলে সবাইকে পরিবর্তন করে দেন এই অধিনায়ক?


ঢাকা, বুধবার, আগস্ট ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন