সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

যুদ্ধাপরাধে দণ্ডপ্রাপ্ত প্রথম কোনো আসামির জামিন

বৃহস্পতিবার, আগস্ট ২, ২০১৮

supreme-court-22-10-2017-1959767546.jpg
বিডিলাইভ ডেস্ক :

মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের সাজাপ্রাপ্ত নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুসকে ছয় মাসের অন্তবর্তীকালীন জামিন দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এই প্রথম মানবতাবিরোধী অপরাধে সাজাপ্রাপ্ত কোনো আসামি জামিন পেল।

আব্দুল কুদ্দুসের ক্যানসার রোগ থাকায় তা বিবেচনা করে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ তার জামিনের আদেশ দেন।

আদালতে কুদ্দুসের জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী তাজুল ইসলাম ও আইনজীবী মাসুদ রানা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

পরে অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, আব্দুল কুদ্দুসের ক্যান্সারের বিষয়ে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রতিবেদন বিবেচনা করে আদালত জামিন দিয়েছেন।

এর আগে গত ২৯ জুলাই মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত ক্যান্সারে আক্রান্ত নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুসকে কারাগার থেকে বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেন আপিল বিভাগ। একইসঙ্গে আগামী বৃহস্পতিবারের মধ্যে ওই হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের আব্দুল কুদ্দুসের অসুস্থতা নিয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়।

অ্যাডভোকেট তাজুল ইসলাম জানান, এর আগে এই আসামির আপিল আবেদন করা হয়। আপিলের সঙ্গে তার জামিন আবেদনও করা হয়। কিন্তু এর আগে আর কোনো আসামির জামিন আবেদন করা হয়নি। এই প্রথম মানবতাবিরোধী অপরাধের দণ্ডপ্রাপ্ত কোনো আসামির মামলায় আপিল বিভাগে জামিন চাওয়া হয়।

গত ১৩ মার্চ এই মানবতাবিরোধী অপরাধের এই মামলায় তিন আসামি আমির আলী, মো. জয়নাল আবদিন ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুরের মৃত্যুদণ্ড এবং আসামি মো. আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।


ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২১৪২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন