সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

আইইউবিএটিতে শুরু হচ্ছে জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা

শুক্রবার, আগস্ট ৩, ২০১৮

8.jpg
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি (আইইউবিএটি) এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সি.এস.ই.) বিভাগের উদ্যোগে আগামঢ ৩ এবং ৪ আগস্ট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি)২০১৮'।

এটি জাতীয় পর্যায়ের সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা। বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের অধীনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বি।সি.সি.) প্রতি বছর অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় প্রধান পৃষ্ঠপোষকতা প্রদান করে থাকে।

কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে এটি দেশের সর্ববৃহৎ আয়োজন। পরবর্তীতে আন্তর্জাতিক পর্যায়ের ACM-ICPC এবং World Final প্রতিযোগিতায় শিক্ষার্থীদের জন্য জাতীয় পর্যায়ের এই আয়োজন প্রধান ভিত্তি হিসাবে কাজ করে থাকে।

আগামী ৩ আগস্ট বিকাল ৩টায় প্রাকৃতিক সৌন্দার্য মন্ডিত মনোরম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের কেন্দ্রীয় অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরে বিকাল ৫টায় 'মক কন্টেস্ট' অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সচিব জনাব জুয়েনা আজিজ এবং সভাপতিত্ব করবেন আইইউবিএটি এর উপাচার্য প্রফেসর ড. আব্দুর রব। স্বাগত বক্তব্য রাখবেন বিশ্ববিদ্যালয়ের সি.এস.ই. বিভাগের চেয়ার প্রফেসর ড. মুহ. আব্দুল হক।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (ট্রেনিং) জনাব এনামুল কবির, এনসিপিসি ২০১৮'র পরিচালনা কমিটির প্রধান প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ এবং প্রফেসর ড. ফাল্গুনী গুপ্তা।

পরের দিন ৪ আগস্ট সকাল ৯টা হতে দুপুর ২টা পর্যন্ত মূল প্রতিযোগিতা এবং বিকেল ৪.৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত অডিটোরিয়ামে বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে সমাপনী অনুষ্ঠান আয়োজিত হবে।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকার এর ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব মুস্তফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এবং সভাপতিত্ব করবেন আইইউবিএটি এর উপাচার্য প্রফেসর ড. আব্দুর রব।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এর ডিন প্রফেসর ড. মনিরুল ইসলাম। এছাড়াও এনসিপিসি ২০১৮'র পরিচালনা কমিটির প্রধান প্রফেসর ড. মোহাম্মদ কায়কোবাদ বিজয়ীদের নাম ঘোষনা করবেন।

জাতীয় পর্যায়ের এই প্রোগ্রামিং প্রতিযোগিতায় দেশের বিভিন্ন সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতিযোগিরা দলগতভাবে অংশগ্রহণ করবে। প্রতিযোগিতায় মোট ৭২টি বিশ্ববিদ্যালয়, ২টি কলেজ ও ১টি পলিটেকনিক কলেজ থেকে ১৪৯টি দল অংশগ্রহণ করতে যাচ্ছে। এর মধ্যে মেয়েদের জন্য ৩টি দল রয়েছে।


ঢাকা, শুক্রবার, আগস্ট ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৫৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন