সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

জাতিসংঘ-যুক্তরাষ্ট্রের বিবৃতি অনভিপ্রেত: তথ্যমন্ত্রী

মঙ্গলবার, আগস্ট ৭, ২০১৮

1524825992.jpg
বিডিলাইভ ডেস্ক :

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ নিয়ে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের দূতাবাসের বিবৃতি অনভিপ্রেত ও অযাচিত। একই সঙ্গে এসব বিবৃতি প্রত্যাহার করার অনুরোধ জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (৭ আগস্ট) সচিবালয়ে নিজ দফতরে এক প্রেস ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী বলেন, আমাদের শিক্ষার্থীরা গণপরিবহনের অনিয়মগুলো ধরার জন্য বিভিন্ন রকমের পরীক্ষা-নিরীক্ষা চালায় এবং প্রশাসন তাদের পাহারা দিয়ে রাখে। আমরা জানতে পারি, নয়টি দাবিকে তারা সামনে নিয়ে এসেছে। প্রধানমন্ত্রী কোমলমতি শিক্ষার্থীদের নিরাপত্তা ও দাবি বিশ্লেষণ করে তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণ করেন।

তিনি বলেন, এই বিবৃতির মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের দূতাবাস বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে শিষ্টাচারবহির্ভূত নাক গলানোর অপপ্রয়াস করেছে। আমরা এটার নিন্দা করি। এই বিবৃতি প্রত্যাখ্যান করছি এবং প্রত্যাহার করারও অনুরোধ করছি।

তথ্যমন্ত্রী বলেন, জাতিসংঘের বাংলাদেশ প্রধানের বিবৃতি ও যুক্তরাষ্ট্রের দূতাবাসের বিবৃতি নিরাপদ সড়ক আন্দোলনের কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলন সম্পর্কে সঠিক বিবৃতি নয়। আশা করি, তারা এই ধরনের বিবৃতি দেবেন না। বাংলাদেশের প্রকৃত ঘটনার ভিন্ন চিত্রায়নও করবেন না। সরকারের অবস্থানের বিষয়ে লিখিতভাবে দুই দপ্তরে পাঠানো হবে।

তথ্যমন্ত্রী বলেন, শিশু শিক্ষার্থীদের ওপর কোনো দমন-পীড়ন ও আক্রমণ হয়নি। ঢাকার দু-তিন জায়গায় বিক্ষিপ্ত-বিচ্ছিন্ন সংঘর্ষ হয়েছে। পুলিশ সেগুলো নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছে। আমরা তাই মনে করি, এ রকম পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র দূতাবাস যে বক্তব্য দিয়েছে, তা অত্যন্ত দুঃখজনক। শিশুদের আন্দোলনকে বর্বরোচিত হামলার মধ্য দিয়ে দমন করার কোনো ঘটনাই ঘটেনি। গণমাধ্যমেও এমন কোনো রিপোর্ট নেই।

তিনি আরও বলেন, নিরাপদ সড়ক নিশ্চিত করার জন্য সরকারের সব প্রচেষ্টা অব্যাহত আছে। আন্দোলনের মধ্যে উস্কানিদাতাদের চিহ্নিত করা হয়েছে। যারা কোমলমতি শিক্ষার্থীদের কাঁধে বন্দুক রেখে রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করছিল এবং সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব রটনাকারী ও মিথ্যাচারকারীদের চিহ্নিত করার চেষ্টা চলছে। তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নেবে।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬৯৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন