সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

টি-টেন লিগকে আইসিসির অনুমোদন

বুধবার, আগস্ট ৮, ২০১৮

8_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্রিকেটের নতুন সংযোজন টি-টেন লিগকে অনুমোদন দিয়েছে ক্রিকেটের প্রধান সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। খেলাটিকে বিশ্বজুড়ে ছড়িয়ে দিতেই টি-টেন লিগের অনুমোদন দিলো আইসিসি। বাসস সূত্রে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

গেল বছর ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের শারজাহতে অনুষ্ঠিত হয়েছিলো টি-টেন লিগের প্রথম আসর। ছয়টি দল নিয়ে আয়োজন করা হয় ১০ ওভারের এই টুর্নামেন্টটি। তারই ধারাবাহিকতায় আবারো শারজাহ’তে আগামী ২৩ নভেম্বর বসতে যাচ্ছে টি-টেন লিগের দ্বিতীয় আসর। ঐ আসরকে সামনে রেখে টি-টেন লিগের অনুমোদন দিলো আইসিসি।

আইসিসির এক মুখপাত্র বলেন, ‘টি-টেন ক্রিকেটের অনুমোদন দিয়েছে আইসিসি। আয়োজকরা সকল আনুষ্ঠানিকতা ও প্রয়োজনীয় শর্ত পূরণ করায় আইসিসি টি-টেন লিগে অনুমোদন দেয়।’

টি-টেন হলো এমিরেটস ক্রিকেট বোর্ডের ঘরোয়া টুর্নামেন্ট। যারা আইসিসি সহযোগী সদস্য। তবে এই ইভেন্টে অনুমোদন মানেই আইসিসির সমর্থন-পৃষ্ঠপোষকতা-লিগ বা প্রচার করা নয়। কারণ এই ফরম্যাটের আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাবার কোন পরিকল্পনা নেই আইসিসির।

বর্তমান সময়ে টি-২০ ক্রিকেটের জন্য টেস্ট ও ওয়ানডে ফরম্যাট হুমকির মুখে। তাই গেল মে মাসে টি-টেন ক্রিকেটকে হুমকি হিসেবে উল্লেখ করেছিলো আইসিসি।

টি-টেন লিগের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিলো কেরালার কিংস। ঐ দলের নেতৃত্ব দিয়েছিলেন ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক ইয়োইন মরগান। প্রথম আসরে ছয়টি দল অংশ নিলেও দ্বিতীয় অংশ নিবে আটটি দল।

দ্বিতীয় আসরের নিলাম আগামী মাসে অনুষ্ঠিত হবে। এই আসরের জন্য ইতোমধ্যে পাকিস্তান শহিদ আফ্রিদি-শোয়েব মালিক, ইংল্যান্ডের ইয়োইন মরগান, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাককালাম, ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইন-ড্যারেন স্যামি, আফগানিস্তানের রশিদ খানকে আইকন খেলোয়াড় কিনে নিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো।


ঢাকা, বুধবার, আগস্ট ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন