সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

ঘরেই তৈরি করুন চুলের প্রাকৃতিক রং

বুধবার, আগস্ট ৮, ২০১৮

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

চুলে রং করাতে হলে আমাদের বিভিন্ন কেমিক্যাল ব্যবহার করে থাকি। যা চুলের জন্য মারাত্মক ক্ষতিকর। আর ব্যয়বহুলও বটে। তবে আপনি চাইলে ঘরোয়া উপায়েও আপনার চুলের রং বদলে ফেলতে পারেন। এতে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর রং হওয়ার পাশাপাশি আপনার চুলও থাকবে স্বাস্থ্যোজ্জ্বল।

জেনে নিন এমনই কিছু প্রাকৃতিক উপাদানের কথা যা দিয়ে বাড়িতেই তৈরি করে নেওয়া যাবে চুলের রং (হেয়ার ডাই)।

কালো চুলের জন্যে:
যদি চুলের রং গাঢ় বাদামী কিংবা কালো করতে চান তাহলে খানিকটা চা বা কফি দিয়েই সেটা তৈরি করে ফেলতে পারেন আপনি। প্রথমে কয়েক কাপ চা বা কফি দিয়ে কড়া লিকার তৈরি করুন। এরপর সেটা ঠাণ্ডা হলে পরিষ্কার চুলের ওপর ঢেলে দিন। ২০-৩০ মিনিট সময় দিন দ্রবণটিকে চুলের সঙ্গে ভালভাবে মিশে যাওয়ার জন্য।

প্রথম সপ্তাহে অন্তত দু’বার এই কাজটি করুন যাতে করে কাঙ্ক্ষিত চুলের রংটি পাওয়া যায়। এরপর এক সপ্তাহ বা দুই সপ্তাহ পরপর প্রয়োজন মতো নিজের চুলকে নতুন করে রাঙিয়ে নিন।

তবে চা বা কফি ছাড়াও বেশ কিছু উপাদান আপনার চুল কালো করে দিতে পারে। যেমন, লেবুর রস আর আমলকি চূর্ণের মিশ্রণ। এই মিশ্রণটি চুল আর মাথার ত্বকে লাগালে কিছু দিনের মধ্যেই আপনার চুল কালো হয়ে উঠবে।

লালচে চুলের জন্যে:
মেহেদি পাতা চুলে লালচে ভাব এনে দেওয়ার জন্যে খুবই কার্যকরী। এক্ষেত্রে মেহেদি পাতা বেটে চুলে মাখিয়ে নিন আর সেটা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে চুল ভাল করে ধুয়ে ফেলুন। তবে আপনার চুল যদি হালকা লালচে হয় আর আপনি সেটাকে আরও বেশি লাল করতে চান, সে ক্ষেত্রে ন্যাচারাল ডাই হিসেবে বিট (সবজি) ব্যবহার করে দেখতে পারেন। এতে আপনার চুলে হালকা গোলাপী বা লালচে ভাব চলে আসবে।

সোনালি চুলের জন্যে:
রেউচিনি বা রুবার্ব গাছের মূল সোনালি চুলের জন্যে অত্যন্ত কার্যকরী। এ জন্যে ২ কাপ পানিতে তিন টেবিল চামচ রুবার্ব সেদ্ধ করে নিন। অল্প আঁচে ১৫ মিনিট রাখুন। এরপর দ্রবণটিকে ঠাণ্ডা হতে দিন। সারা রাত দ্রবণটি একইভাবে রেখে দিয়ে পরের দিন এটা চুলে লাগান। দেখবেন চুলে সোনালি আভা দেখতে পাবেন।


ঢাকা, বুধবার, আগস্ট ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৫৬৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন