সর্বশেষ
মঙ্গলবার ২৭শে অগ্রহায়ণ ১৪২৫ | ১১ ডিসেম্বর ২০১৮

টি-টোয়েন্টির এক ম্যাচে রাসেলের অতিমানবীয় কীর্তি

শনিবার, আগস্ট ১১, ২০১৮

10_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

অবিশ্বাস্য, অকল্পনীয়, অতিমানবীয়; ইনিংসটিকে যে উপমাই দেন, কম পড়বে। আন্দ্রে রাসেল যেন আজ হয়ে উঠেছিলেন ক্রিকেটের সুপারম্যান। কী করেননি তিনি? একই ম্যাচে বল হাতে হ্যাটট্রিক করেছেন, করেছেন টর্নেডো গতির ম্যাচজয়ী এক সেঞ্চুরি।

ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টিতে একই ম্যাচে হ্যাটট্রিক ও সেঞ্চুরি করলেন রাসেল। রাসেলের অলরাউন্ড পারফরম্যান্সে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে ত্রিনবাগো নাইত রাইডার্সকে ৪ উইকেটে হারিয়েছে জ্যামাইকা তালাওয়াস।

টসে জিতে বোলিংয়ে নামে রাসেলের তালাওয়াস। কলিন মুনরো ও ব্রেন্ডন ম্যাককালামের কল্যাণে ১৯ ওভারেই ওঠে ২১৬ রান। শেষ ওভারে বল করতে এসে হ্যাটট্রিক করেন রাসেল। ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে ফেরান ম্যাককালাম, ব্রাভো ও রামদিনকে।

২২৪ রান তাড়া করতে নেমে মাত্র চতুর্থ ওভারেই ১৬ রানে ৪ উইকেট হারায় জ্যামাইকা, ৪১ রানে নেই ৫ উইকেট। ক্রিজে নামলেন রাসেল, বদলে গেলো পুরো দৃশ্যপট।  একের পর এক ছক্কায় রীতিমত এলোমেলো হয়ে গেছে ত্রিনবাগোর বোলিং। মাত্র ৪৯ বলে ১২১ রান করে অপরাজিত ছিলেন, চার মেরেছেন ৬ টি, ছয় ১৩ টি, যা সিপিএলে এক ম্যাচে সবচেয়ে বেশি! তার তাণ্ডবে দুই বল হাতে রেখেই জয় পায় জ্যামাইকা। ছয় মেরেই ম্যাচ শেষ করেছেন রাসেল।

কেন্টের হয়ে খেলতে নেমে এই জুলাইয়ে সারের বিপক্ষে একই ম্যাচে সেঞ্চুরি ও হ্যাটট্রিক করেছিলেন ইংলিশ ক্রিকেটার জো ডেনলি। একই ম্যাচে হ্যাটট্রিক ও সেঞ্চুরি করা দ্বিতীয় ক্রিকেটার হলেন রাসেল। সিপিএলের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি এখন তারই, আজ ৪০ বলে পূর্ণ করেছেন সেঞ্চুরি। এই ম্যাচেই প্রথমবারের মতো অধিনায়কে দায়িত্ব পেয়েছিলেন। ২২৪ রান তাড়া করে জেতায় সিপিএলের ইতিহাসে সবচেয়ে বেশি রান তাড়া করার রেকর্ডও এখন জামাইকার।

সূত্র: প্যাভিলিয়ন


ঢাকা, শনিবার, আগস্ট ১১, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৯৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন