সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

'তুরস্কের ওপর অর্থনৈতিক সংকট চাপিয়ে দেয়া লজ্জাজনক'

রবিবার, আগস্ট ১২, ২০১৮

9.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নেশার ঘোরে তুরস্কের ওপর যে অর্থনৈতিক সংকট চাপিয়ে দিয়েছেন তা লজ্জাজনক বলে মনে করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ট্রাম্প তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার পর এ বক্তব্য দিলেন জারিফ।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী এক টুইটার বার্তায় ট্রাম্প প্রশাসনকে সতর্ক করে দিয়ে বলেছেন, মার্কিন সরকার বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও বলপ্রয়োগের নেশা পরিহার না করলে গোটা বিশ্ব আমেরিকার বিরুদ্ধে রুখে দাঁড়াবে। খবর-পার্স টুডে

জারিফ এই কঠিন সময়ে তুরস্কের প্রতি ইরানের সমর্থন ঘোষণা করে বলেন, 'আমরা আগেও আমাদের প্রতিবেশীদের পাশে ছিলাম এবং বর্তমানেও একই কাজ করব।'

এছাড়া, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার মোকাবিলায় তুরস্কের পাশে থাকবে ইরান।

উল্লেখ্য, তুরস্কে একজন মার্কিন যাজককে আটক ও শাস্তি দেয়ার ঘটনায় ভূমিকা থাকার দায়ে মার্কিন সরকার সম্প্রতি তুরস্কের বিচারমন্ত্রী আব্দুলহামিত গুল ও স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সুইলুর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। তুর্কি সরকার দেশটিতে সন্ত্রাসী তৎপরতায় মদদ যোগানো এবং প্রবাসী বিরোধী নেতা ফতেউল্লাহ গুলেনের সঙ্গে যোগসাজশ থাকার অভিযোগে ২০১৬ সালের অক্টোবরে মার্কিন যাজক অ্যান্ড্রিউ ব্রানসনকে আটক করে।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শুক্রবার তুরস্ক থেকে আমদানিকৃত অ্যালুমিনিয়াম ও ইস্পাতের ওপর দ্বিগুণ শুল্ক কার্যকর করার আদেশে সই করেন। তুরস্কের বিরুদ্ধে আমেরিকার এসব পদক্ষেপের জের ধরে গত কয়েকদিনে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্রা লিরের মান ২০ শতাংশ কমে গেছে।


ঢাকা, রবিবার, আগস্ট ১২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন