সর্বশেষ
বুধবার ৪ঠা আশ্বিন ১৪২৫ | ১৯ সেপ্টেম্বর ২০১৮

রোদ ছাড়াই সহজে মাংসের শুঁটকি বানাবেন যেভাবে

শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮

maxresdefault.jpg
বিডিলাইভ ডেস্ক :

কোরবানি ঈদে বাসায় থাকে মাংসের ছড়াছড়ি। ফ্রিজে জায়গা না থাকলে খুব সহজেই বানিয়ে ফেলতে পারেন মাংসের শুঁটকি। এই শুকনা মাংস খাওয়া যায় বছর জুড়ে। জেনে নিন কীভাবে মাংসের শুঁটকি বানাবেন।

পদ্ধতি
হাড়, চর্বি ও পর্দা ছাড়া গরুর মাংস নিন ১ পাউন্ড। মাঝারি সাইজে কেটে নিন মাংস। প্যানে পর্যাপ্ত পানি নিয়ে কোয়ার্টার চামচ লবণ ও একই পরিমাণ হলুদের গুঁড়া দিন। নেড়েচেড়ে হলুদ মিশিয়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। পানি গরম হলে মাংসের টুকরা দিয়ে দিন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। ২০ থেকে ৩০ মিনিট সেদ্ধ করুন। মাংস যেন বেশি নরম না হয় সেদিকে লক্ষ রাখবেন। খানিকটা শক্ত ভাব থাকতে হবে মাংসে। মাংসগুলো তুলে ছিদ্রযুক্ত বাটিতে রেখে দিন যেন মাংসে থাকা অতিরিক্ত পানি ঝরে যায়।

একটি ট্রেতে ফয়েল পেপার বিছিয়ে ছড়িয়ে দিন মাংসের টুকরা। ট্রে চুলার পাশে রেখে শুকাতে পারেন মাংস। চাইলে ওভেনেও শুকিয়ে নেওয়া যায়। সেক্ষেত্রে সবচেয়ে কম তাপে শুকাবেন। কড়া রোদে রেখে শুকাতে পারেন। ওভেনে হোক কিংবা রোদে, প্রতিদিন কয়েক ঘণ্টা করে শুকিয়ে নেওয়া যেতে পারে। এক দেড় ঘন্টা পর পর উল্টে দিতে ভুলবেন না। মাংস পুরোপুরি শুকিয়ে গেলে ইটের মতো শক্ত হয়ে যাবে। বছর জুড়ে সংরক্ষণ করতে পারবেন মাংসের এই শুঁটকি। মুখবন্ধ বয়ামে রুম টেম্পারেচারেই সংরক্ষণ করুন এই মাংস। ইচ্ছে মতো বের করে ভুনা করে খান সারা বছর।


ঢাকা, শুক্রবার, আগস্ট ১৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৩৫৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন