সর্বশেষ
বুধবার ৭ই অগ্রহায়ণ ১৪২৫ | ২১ নভেম্বর ২০১৮

পরমাণু সমঝোতা রক্ষা করতে হবে: বার্লিনে পুতিন

রবিবার, আগস্ট ১৯, ২০১৮

4.jpg
বিডিলাইভ ডেস্ক :

জার্মানি সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করতে হবে। বার্লিনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। খবর পার্সটুডে'র।

পুতিন ও মার্কেল তাদের সাক্ষাতে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি মধ্যপ্রাচ্য পরিস্থিতি বিশেষ করে সিরিয়া সংকট ও ইরানের পরমাণু সমঝোতা নিয়ে মত বিনিময় করেন।

যৌথ সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট বলেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠনে সাহায্য করতে সব দেশের এগিয়ে আসা উচিত। দেশত্যাগকারী সিরিয় শরণার্থীরা যাতে তাদের দেশে ফিরতে পারে সে ব্যবস্থা করা উচিত বলেও তিনি মন্তব্য করেন। যৌথ সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলও ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করার আহ্বান জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়া সত্ত্বেও জার্মানি এবং রাশিয়া এটি টিকিয়ে রাখার পক্ষে শক্ত অবস্থান নেয়। ২০১৫ সালে রাশিয়া, জার্মানি, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল ইরান। বর্তমানে আমেরিকা ছাড়া বাকি সবগুলো দেশ ও পক্ষ এটি রক্ষা করার পক্ষে শক্ত  অবস্থান নিয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে শনিবার সন্ধ্যায় বার্লিনে পৌঁছান।


ঢাকা, রবিবার, আগস্ট ১৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ২২৪২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন