সর্বশেষ
মঙ্গলবার ২৭শে অগ্রহায়ণ ১৪২৫ | ১১ ডিসেম্বর ২০১৮

কোরবানির মাংস সংরক্ষণের উপায়

মঙ্গলবার, আগস্ট ২১, ২০১৮

Pic9.jpg
বিডিলাইভ ডেস্ক :

রাত পোহালেই ঈদুল আযহা। আর ঈদুল আযহা মানেই পশু কুরবানি দেয়া। আর এই পশু সংরক্ষণের একটা ঝামেলা তো আছেই।কোরবানির মাংস পরিমাণে একটু বেশি থাকে। তাই এটি সংরক্ষণের প্রয়োজন হয়। বিভিন্ন উপায়ে কোরবানির মাংস সংরক্ষণ করা যায়। তবে এমনভাবে সংরক্ষণ করতে হবে, যাতে এর স্বাদ ও পুষ্টিগুণ বজায় থাকে।তাই সংরক্ষণ যদি ঠিকমত করা না হয় তবে পরবর্তীতে খাওয়াটাও ঝামেলা হয়ে যাবে।

কীভাবে সংরক্ষণ করবেন কোরবানির মাংস :

# পশু জবাই করার পর সঙ্গে সঙ্গেই রান্না করা বা ফ্রিজে রাখা যাবে না। কারণ, কোরবানির পর অন্তত চার থেকে পাঁচ ঘণ্টা মাংস শক্ত থাকে। মাংস একটু নরম হওয়ার পর রান্না করতে পারেন এবং ধুয়ে ফ্রিজে রাখতে পারেন। এতে মাংস রান্না করার পর সুস্বাদু হবে এবং ফ্রিজে রাখলে অনেক দিন ভালো থাকবে।

# ফ্রিজে মাছের সঙ্গে মাংস রাখবেন না। এতে মাছ-মাংস দুটোই নষ্ট হয়ে যেতে পারে।

# মাংস ছোট ছোট প্যাকেটে রাখুন। ফ্রিজ থেকে বের করতে সুবিধা হবে। না হলে পুরো মাংস বের করা কঠিন হয়ে যাবে।

# ফ্রিজে গরুর মাংস পাঁচ থেকে ছয় মাস, খাসির মাংস চার থেকে পাঁচ মাস পর্যন্ত রাখা যায়। তবে কলিজা বেশিদিন ফ্রিজে না রাখাই ভালো। এতে স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

# মাংস ফ্রিজে রাখার এক সপ্তাহের মধ্যে বাসায় ইলেক্ট্রিসিটি না থাকলে খুব একটা ফ্রিজ খুলবেন না। এতে মাংস শক্ত হওয়ার আগেই বাতাস লাগলে বেশিদিন ভালো থাকবে না।

# রান্না করা মাংসগুলো সব সময় ছোট ছোট বাক্সে রাখুন। না হলে ফ্রিজ থেকে বের করে মাংস গরম করে আবার ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হয়ে যেতে পারে।

# রোদের মধ্যে মাংস শুকিয়েও সংরক্ষণ করতে পারবেন। তবে এমনভাবে শুকাতে হবে, যেন মাংসে কোনও পানি না থাকে।

# মাংস অবশ্যই প্লাস্টিকের ব্যাগে বা অ্যালমোনিয়াম ফয়েলে রাখতে হবে। প্লাস্টিকের ব্যাগ বা অ্যালমোনিয়াম ফয়েলে রাখলে বাতাস থাকে না। বাতাস ঢুকলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে।

# চর্বিসহ মাংসগুলো আলাদা রাখাই ভালো। ফ্রিজে রাখার আগে, ধোয়ার পর পানি ভালো করে ঝরিয়ে নিন। না হলে অনেক দিন রেখে দিলে মাংস নষ্ট হয়ে যাবে।

# ফ্রিজে মাংস রাখার ক্ষেত্রে তাপমাত্রা ঠিক আছে কি না সেদিকে খেয়াল রাখতে হবে। যেই তাপমাত্রায় মাংস সব সময় বরফ থাকবে সেই তাপমাত্রা সেট করে তারপর মাংস রাখতে হবে।







ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২১, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৯০৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন