সর্বশেষ
শনিবার ৩রা অগ্রহায়ণ ১৪২৫ | ১৭ নভেম্বর ২০১৮

এশিয়ান গেমস : সাঁতারে জাপানের আইকির ৮ পদক জয়

শনিবার, আগস্ট ২৫, ২০১৮

Japan.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

জাপানিজ জলকন্যা রিকাকো আইকির রেকর্ড ছোঁয়ার মধ্য দিয়ে এশিয়ান গেমসে শেষ হয়েছে সাঁতারের প্রতিযোগিতা। ৫০ মিটার ফ্রিস্টাইলে প্রথম হয়ে এক আসরে ছটি স্বর্ণসহ আটটি পদক জয়ের রেকর্ড স্পর্শ করেন আইকি। এই ইভেন্ট দিয়েই সাঁতারে কাল শুরু হয় ষষ্ঠ ও শেষ দিনের প্রতিযোগিতা। জাকার্তার পুলে আইকি তার ষষ্ঠ স্বর্ণ জিতে গেমসের এক আসরে গড়েন ব্যক্তিগত সর্বাধিক আটটি পদক জয়ের কীর্তি।

২৪ দশমিক পাঁচ-তিন সেকেন্ড সময় নিয়ে চিনের লিউ জিয়াং ও উ কিংফেংকে হারান ১৮ বছর বয়সী জাপানিজ জলকন্যা। আইকির আগে ১৯৮২ সালে উত্তর কোরিয়ার শুটার সো গিন ম্যান গড়েছিলেন রেকর্ডটি। ছেলেদের ৫০ মিটার ব্রেস্টস্টোকে জাপানের ইয়াসুহিরো কোসেকি স্বর্ণ জেতার পর পুলে আধিপত্য ফিরে পায় চীন।

মেয়েদের ৪০০ মিটার ফ্রিস্টাইলে ওয়াং জিয়ানজিয়াহি ও ছেলেদের ১৫০০ মিটার ফ্রিস্টইলে সুন ইয়াং সেরা হন। সব শেষে ছেলেদের ১০০ মিটার মিডলে রিলেতেও শ্রেষ্ঠত্ব দেখায় চায়নিজ সাঁতারুরা।

এদিকে এশিয়ান গেমসের চলতি আসরে চায়নাকে পেছনে ফেলে  সাঁতারের শ্রেষ্ঠত্ব অর্জন করেছে জাপান। ১৯টি স্বর্ণ, ২০টি রৌপ্য ও ১৩টি ব্রোঞ্জসহ সর্বমোট ৫২টি পদক নিয়ে সাঁতারের পদক তালিকায় শীর্ষ স্থানটি দখল করে নিয়েছে জাপান।

অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা চায়না অর্জণ করেছে ১৯টি স্বর্ণ, ১৭টি রৌপ্য ও ১৪টি ব্রোঞ্জ। তৃতীয় স্থানে থাকা সিঙ্গাপুরের অর্জন ২টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ৩টি ব্রোঞ্জ।


ঢাকা, শনিবার, আগস্ট ২৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৬৩৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন