সর্বশেষ
মঙ্গলবার ৪ঠা আষাঢ় ১৪২৬ | ১৮ জুন ২০১৯

অস্ট্রেলিয়ায় নতুন ধরনের মন্ত্রীসভার ঘোষণা মরিসনের

সোমবার, আগস্ট ২৭, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী স্কট মরিসন নতুন ধরনের মন্ত্রীসভার ঘোষণা দিয়েছেন। শুক্রবার রাতে মরিসন অস্ট্রেলিয়ার ৩০তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

ক্ষমতাসীন লিবারেল পার্টির নেতৃত্বের লড়াইয়ে রক্ষণশীল পিটার ডুটোনকে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত করেন তিনি। মরিসন ৪৫ ভোট আর পিটার ডুটোন পান ৪০ ভোট। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।

তিনি রোববার রাতে ঘোষণা দেন ডুটোন স্বরাষ্ট্রমন্ত্রী থাকবেন। তবে এই মন্ত্রীর দপ্তর থেকে অভিবাসন সংক্রান্ত দায়িত্ব সরিয়ে নিয়ে তার ক্ষমতা কমানো হবে।

ডেভিড কোলম্যান অভিবাসন মন্ত্রীর দায়িত্ব পালন করবেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ম্যারিস প্যাইনে জুলি বিশপের স্থলাভিষিক্ত হবেন। এর আগে ম্যারিস সাবেক প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের অধীনে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করেন। বিশপ দলের শীর্ষ নেতৃত্বের জন্য মরিসন ও ডুটোনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেন। কিন্তু প্রথম দফার ভোটাভুটিতে তিনি ছিটকে পড়েন। বিশপ দলের উপনেতা হিসেবে ১১ বছর দায়িত্ব পালন করেন। তিনি রোববার পদত্যাগের ঘোষণা দেন।

সাবেক প্রতিরক্ষা শিল্পমন্ত্রী ক্রিস্টোফার পাইনেকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। আঙ্গুস টেইলরকে জ্বালানীমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তার পূর্বসূরি জোশ ফ্রেইডেনবার্গ শুক্রবার দলের উপনেতা হয়েছেন। তাকে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

সোমবার ফ্রেইডেনবার্গ বলেন, নবায়নযোগ্য জ্বালানী সম্পদ নতুন সরকারের জ্বালানী নীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।


ঢাকা, সোমবার, আগস্ট ২৭, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৫২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন