সর্বশেষ
সোমবার ৫ই অগ্রহায়ণ ১৪২৫ | ১৯ নভেম্বর ২০১৮

রোদে পোড়া ত্বকের যত্নে করণীয়

মঙ্গলবার, আগস্ট ২৮, ২০১৮

14.jpg
বিডিলাইভ ডেস্ক :

প্রচণ্ড রোদে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। বিশেষ করে রোদের কবলে পড়ে ত্বকে পোড়া দাগ পড়ে যায়। কিন্তু ঘরোয়াভাবেই এ দাগ দূর করা যায়। সেইসঙ্গে যথাসম্ভব রোদ এড়িয়ে চলার চেষ্টা করতে হবে।

জেনে নিন রোদের পোড়া দাগ দূর করার উপায় -

# ঠাণ্ডা পানি দিয়ে গোসল করতে হবে।

# টক দই, শসার রস, তিলের তেল এক সঙ্গে মিশিয়ে মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করুন।

#. একটি পাত্রে শীতল দুধ নিন একটি তোয়ালে দিয়ে ভিজিয়ে দাগযুক্ত স্থানে লাগান। দুধে আছে প্রোটিন যা রোদে পোড়া স্থানের জ্বালা থেকে থেকে আরাম দেয়।

# ১/২  কাপ ভিনেগার গোসলের পানিতে মিশিয়ে নিন। তারপর ওই পানি দিয়ে গোসল করে নিন। ভিনেগার আছে এসিড বা অ্যাল্কানিটি যা দাগযুক্ত জায়গা গুলোতে pH এর মাত্রা সামঞ্জস্য ঠিক এবং শরীরকে ঠাণ্ডা করে।

# পাকা কলা খুব ভালোভাবে ভর্তা করে ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

# ভিটামিন 'ই' যুক্ত তেল ব্যবহার করতে পারেন। ভিটামিন 'ই' এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহে চামড়ার র‍্যাশ দূর করতে সাহায্য করবে। যদি কেউ তেল হাতের কাছে না পান তাহলে ভিটামিন 'ই' ক্যাপসুলও খেতে পারেন।

# ওটমিল সামান্য পানিতে মিশিয়ে গোসলের আগে পুরো শরীরে ম্যাসাজ করুণ। এতে পোড়া ত্বকের সমস্যার সমাধান হবে।

# শশাতে আছে প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং বেদনানাশক বৈশিষ্ট্য। একটি শশা ধুয়ে নিন এটিকে ভালোভাবে ব্লেন্ড করে আক্রান্ত স্থানে ২০-২৫ মিনিট লাগিয়ে রাখুন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

# চায়ের পানি ত্বকের পোড়া দাগ দূর করে সহজেই। গরম পানির মধ্যে টি ব্যাগ কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার এই পানি ঠাণ্ডা করে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে নিয়মিত এভাবে চায়ের পানি দিয়ে মুখ পরিষ্কার করুন।

# যাদের ত্বকে রোদে পোড়া দাগ বেশি তারা রাতে ক্যালামাইন লোশন ব্যবহার করুন।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৫৬২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন