সর্বশেষ
বুধবার ১১ই আশ্বিন ১৪২৫ | ২৬ সেপ্টেম্বর ২০১৮

পর্তুগালে আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেবে বাংলাদেশ

বুধবার, আগস্ট ২৯, ২০১৮

12.jpg
প্রবাসী ডেস্ক :

আগামী ২ সেপ্টেম্বর রোববার পোর্তোর বাতায়লার হোটেল মুভের স্কয়ারে পর্তুগাল সরকার ও ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত একটি আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিচ্ছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা।

দিন ব্যাপী এই অনুষ্ঠান ‘এসপাচো টিসিসি ওর’  এবং ইউরোপীয় ইউনিয়ন, পর্তুগাল সরকার ও পোর্তো সিটি কর্পোরেশনের সহায়তায় ২০ দেশের অংশগ্রহণের মধ্যে দিয়ে নিজ নিজ দেশের সংস্কৃতি তুলে ধরার প্রয়াসে এক আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এটি মূলত একটি আন্তঃসাংস্কৃতিক সন্ধ্যা যেখানে বিভিন্ন জাতি তাদের জাতীয় সাংস্কৃতিক গ্রুপ সঙ্গীত, নাচগান, কবিতা, কারুশিল্প এবং ফ্যাশন শো পরিবেশন করবে।

এতে প্রথমবারের মতো বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর উদ্যোগে পর্তুগাল প্রবাসী ফ‍্যাশন ডিজাইনার শারমিন মৌর পরিচালনায় সম্পূর্ণ বাংলাদেশি পোশাকের উপর একটি ফ‍্যাশন শো, স্পেন প্রবাসী নৃত্য শিল্পী মোহনা চৌধুরী দেশীয় নৃত্য পরিবেশন ছাড়াও বাংলাদেশের সংস্কৃতির ঐতিহ্যের অংশ হিসেবে মেহেদী ডিজাইন করবেন পর্তুগালের বাংলাদেশী প্রবাসী মিসেস তন্মি।

আন্তর্জাতিক এই সাংস্কৃতিক আয়োজনকে ঘিরে পোর্তো ও লিসবন শহর সহ বাংলাদেশি কমিউনিটির মধ্যে ঈদ পরবর্তী আরেকটি উৎসব মুখর পরিবেশ বিরাজ করছে।

এই নিয়ে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সভাপতি শাহ আলম কাজল বলেন, আন্তঃসাংস্কৃতিক এই আয়োজনে গত কয়েকদিন থেকেই অংশগ্রহণকারী বাংলাদেশের শিল্পী ও কলাকুশলীদের আপ্রাণ প্রচেষ্টা চলছে বিদেশের মাটিতে আমাদের দেশীয় সংস্কৃতি সুন্দর ভাবে ফুটিয়ে তুলতে। তাই সবার নজর এখন আগামী ২ তারিখের অনুষ্ঠানের দিকে।

এছাড়াও উক্ত আন্তঃসাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর সহযোগিতায় থাকছেন, প্রধান উপদেষ্টা মোশাররফ হোসেন কিরন, জাফর আহমেদ, সাধারণ সম্পাদক আব্দুল আলিম, তোহিদুল ইসলাম, মোহাব্বত আলম টিপু, কামাল হোসেন,বেলাল হোসেন প্রমুখ।

পর্তুগালের পোর্তো থেকে,

রনি মোহাম্মাদ


ঢাকা, বুধবার, আগস্ট ২৯, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন