সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

ইলিশ উৎপাদনে শীর্ষ অবস্থানে বাংলাদেশ

বৃহস্পতিবার, আগস্ট ৩০, ২০১৮

9_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইলিশ উৎপাদনে শীর্ষ অবস্থানে বাংলাদেশ। এমনকি গত ৯ বছরে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে ৬৬ শতাংশ। এ ছাড়া দেশে ১৮টির প্রজনন ও চাষাবাদ কৌশল উদ্ভাবন হয়েছে। সে সুবাদে ফিরে আসছে বিলুপ্ত প্রজাতির এসব মাছ, যা দেশি মাছ রক্ষায় আশার আলো জাগিয়েছে। খবর ডিএমপি নিউজ'র।

গতকাল বুধবার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বার্ষিক গবেষণা-পরিকল্পনা প্রণয়ন ২০১৮-১৯ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়। বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। কর্মশালায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা ৫০টি গবেষণা-প্রস্তাবনা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের বেশি মৎস্য খাতের ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করে। আর জিডিপির ৩.৫৭ শতাংশ অর্জিত হয় মৎস্য খাত থেকে। দেশ এখন মাছে স্বয়ংসম্পূর্ণ। অভ্যন্তরীণ উন্মুক্ত জলাশয়ে মৎস্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান এখন বিশ্বে তৃতীয় এবং মিঠাপানির মাছ উৎপাদনে বিশ্বে চতুর্থ। আর ইলিশ উৎপাদনে বাংলাদেশের অবস্থান প্রথম।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. কবির ইকরামুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক গোলজার হোসেনসহ অন্যরা।


ঢাকা, বৃহস্পতিবার, আগস্ট ৩০, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৫৩৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন