সর্বশেষ
রবিবার ৪ঠা অগ্রহায়ণ ১৪২৫ | ১৮ নভেম্বর ২০১৮

পরমাণু অস্ত্র পরীক্ষা পুরোপুরি বন্ধ করুন: জাতিসংঘ মহাসচিব

শুক্রবার, আগস্ট ৩১, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্বের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, সবাইকে এই চুক্তি বাস্তবায়নের চেষ্টায় সর্বশক্তি নিয়োগ করতে হবে।

পরমাণু অস্ত্র পরীক্ষা বিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে বৃহস্পতিবার এক বার্তায় গুতেরেস এ আহ্বান জানান। তিনি বলেন, শীতল যুদ্ধের অবসানের পর থেকে পরমাণু অস্ত্র পরীক্ষার বিরোধিতা শক্তিশালী হয়েছে। কিন্তু তারপরও পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বাস্তবায়নের ব্যাপারে বিশ্বের দেশগুলোর মধ্যে দৃঢ়তা দেখা যাচ্ছে না।

গুতেরেসের বার্তায় আরো বলা হয়েছে, এখন থেকে বিশ্বের আর কোনো দেশ পরমাণু অস্ত্রের পরীক্ষা চালাবে না- এটাই হওয়া উচিত আজকের দিনের অঙ্গীকার।

মার্কিন সেনাবাহিনী ১৯৪৫ সালের ১৬ জুলাই দেশটির নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে প্রথম পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়। এর একমাসেরও কম সময়ের মধ্যে আমেরিকা ওই বছরেরই ৬ ও ৯ আগস্ট যথাক্রমে জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরে পরমাণু বোমা নিক্ষেপ করে। মানবতা বিরোধী ওই দুই হামলায় তাৎক্ষণিকভাবে দুই লাখেরও বেশি মানুষ নিহত হয়। খবর- পার্স টুডে।

বর্তমানে আমেরিকার কাছে হাজার হাজার পরমাণু বোমা রয়েছে এবং এসব বোমা হিরোশিমা ও নাগাসাকিতে নিক্ষিপ্ত বোমার চেয়ে বহুগুণ বেশি ধ্বংস ক্ষমতাসম্পন্ন। এসব বোমা দিয়ে পৃথিবীকে বহুবার ধ্বংস করে ফেলা সম্ভব।


ঢাকা, শুক্রবার, আগস্ট ৩১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৪৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন