সর্বশেষ
মঙ্গলবার ১০ই আশ্বিন ১৪২৫ | ২৫ সেপ্টেম্বর ২০১৮

ইউক্রেনে রুশপন্থি নেতা নিহত' কিয়েভকে দায়ী করল মস্কো

শনিবার, সেপ্টেম্বর ১, ২০১৮

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

পূর্ব ইউক্রেনে রুশপন্থি বাহিনীর প্রধান আলেক্সান্ডার জাখারচেঙ্কো এক বোমা বিস্ফোরণে নিহত হয়েছেন। রাশিয়া এ হত্যাকাণ্ডের জন্য সরাসরি ইউক্রেন সরকারকে দায়ী করেছে।

স্বঘোষিত দোনেস্ক পিপলস রিপাবলিকের নেতা শুক্রবার পূর্ব ইউক্রেনের দোনেস্ক শহরের একটি ক্যাফেতে এক বিস্ফোরণে নিহত হন। বিস্ফোরণে আঞ্চলিক অর্থমন্ত্রী আলেক্সান্ডার তিমোফেইয়েভসহ আরো তিনজন আহত হয়েছেন।

রুশপন্থি বাহিনী ঘোষণা করেছে, বিস্ফোরণের পর ইউক্রেনপন্থি বেশ কিছু ব্যক্তিকে আটক করা হয়েছে। তারা এ হামলাকে ইউক্রেনের ‘সুস্পষ্ট আগ্রাসন’ বলে অভিহিত করে এর প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ হত্যাকাণ্ডের জন্য ইউক্রেন সরকারকে দায়ী করে বলেছেন, কিয়েভ সরকার বেশিরভাগ সময় এ ধরনের হত্যাকাণ্ডের মাধ্যমে নিজের বিরোধীদের দৃশ্যপট থেকে বিদায় করে। তিনি বলেন, ইউক্রেন সরকার মিনস্ক সমঝোতা বাস্তবায়ন করে শান্তিপূর্ণ উপায়ে সংকট সমাধানের পথ পরিহার করে সন্ত্রাসী কায়দায় সমস্যার সমাধান করতে চায়। খবর- পার্স টুডে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার রাতে নিহত জাখারচেঙ্কোর পরিবারের কাছে পাঠানো এক শোকাবার্তায় রুশপন্থি এ নেতাকে ‘সাহসী পুরুষ ও খাঁটি নেতা’ বলে অভিহিত করেছেন। তিনি জাখারচেঙ্কোর কাপুরুষোচিত হত্যাকাণ্ডের নিন্দা জানান।

তবে কোনো কোনো সূত্র এই রুশপন্থি নেতার হত্যাকাণ্ডকে ‘অভ্যন্তরীণ মতপার্থক্যের’ ফসল বলে দাবি করেছে। এসব সূত্র বলছে, এই হত্যাকাণ্ডের পেছনে মস্কোর হাত থাকতে পারে।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৬১২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন