সর্বশেষ
মঙ্গলবার ২৯শে কার্তিক ১৪২৫ | ১৩ নভেম্বর ২০১৮

প্রকাশ হল সৃজিতের ভাওয়াল সন্ন্যাসীর যিশুর লুক

শনিবার, সেপ্টেম্বর ১, ২০১৮

Pic1.jpg ছবি উৎস : সংগৃহীত
বিডিলাইভ ডেস্ক :

মৃত্যুর মুখ থেকে মানুষ ফিরে আসতে পারে। কিন্তু মৃত্যু হওয়ার পরও কি ফেরা যায়? এমন ঘটনা কিন্তু ঘটেছিল। এই বাংলাতেই ঘটেছিল। কিন্তু ইতিহাসের সঙ্গে সঙ্গে এই ঘটনা ফিকে পড়ে যায়নি। বরং বারবার ঘুরে ফিরে এসেছে ভাওয়াল সন্ন্যাসীর গল্প। মৃত্যু থেকে ফিরে আসা সন্ন্যাসী রাজার গল্প। সেই ঘটনা আবারও উঠে আসছে পর্দায়।

পরিচালক সৃজিত মুখোপাধ্যায় যে ভাওয়াল সন্ন্যাসীর প্রত্যাবর্তন ঘটাতে চলেছেন, তা আগেই জানিয়েছেন । এই পুজোতেই প্রেক্ষাগৃহে আসছে ভাওয়াল সন্ন্যাসীর গল্প। পর পর মুক্তি পেয়েছে ছবির পোস্টার, ট্রেলার। এবার প্রকাশ্যে পেল ভাওয়াল সন্নাস্যীর রূপ। পরনে তাঁর এক টুকরো কাপড় ছাড়া আর কিছু নেই। মাথায় জটা। গায়ে ভস্ম আর মাটির প্রলেপ। প্রাসাদে সেই অবস্থায় এসেছেন তিনি।

উত্তমকুমারের ‘সন্ন্যাসী রাজা’-র থেকে এই ছবি বেশ আলাদা৷ ‘সন্ন্যাসী রাজা’-য় দেখানো হয়েছিল বাকল্যান্ড বাঁধ থেকে ছাইমাখা অবস্থায় ফিরে এসেছিলেন ভাওয়াল এস্টেটের জমিদার বংশের রাজকুমার রমেন্দ্রনারায়ণ৷ এস্টেটের সম্পত্তির অধিকার চেয়ে আদালতে মামলাও করেছিলেন তিনি৷ তারপর কী হল, তা অজানাই থেকে গিয়েছিল দর্শকদের কাছে৷ পার্থ চট্টোপাধ্যায়ের বই ‘প্রিন্সলি ইম্পস্টার: দ্য স্ট্রেঞ্জ অ্যান্ড ইউনিভার্সাল হিস্ট্রি অফ কুমার অফ ভাওয়াল’, মুরাদ ফৈজির বই ‘এ প্রিন্স’, ‘পয়জন এন্ড টু ফিউনারাল’ এই বইগুলিতেই এ সম্বন্ধে বেশ কিছু তথ্য রয়েছে৷ সিনেমার পর্দায় সেই কাহিনি কখনও উঠে আসেনি৷ সেটাই করে দেখালেন সৃজিত মুখোপাধ্যায়৷

তাঁর গল্পে রাজার নাম রাজা মহেন্দ্র কুমার। ভস্মমাখা এই সন্ন্যাসীর সঙ্গে রাজার বিমন্দুমাত্র মিল নেই। তবু তিনি রাজা। দু’জন মানুষ যে পৃথক নন তার আভাস পোস্টারেই দিয়ে দিয়েছেন সৃজিত। ‘এক যে ছিল রাজা’-র পোস্টারে এই প্রথম যিশুকে সামনে থেকে দেখা গেল।

    

ছবিতে যিশুর স্ত্রীয়ের ভূমিকায় অভিনয় করছেন রাজনন্দিনী। জমিদারের বোনের চরিত্রে অভিনয় করছেন অভিনেত্রী জয়া আহসান এবং দু’জন গুরুত্বপূর্ণ উকিলের চরিত্রে দেখা যাবে টলিউডের দুই লেজেন্ড অঞ্জন দত্ত এবং অপর্ণা সেনকে। এছাড়াও অন্যান্য কয়েকটি চরিত্রে থাকছেন অনির্বাণ ভট্টাচার্য এবং রুদ্রনীল ঘোষের মতো তারকারা। ১২ অক্টোবর মুক্তি পাচ্ছে ‘এক যে ছিল রাজা’।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ১, ২০১৮ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৫১৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন