সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

যে সময় পানি পান উচিত নয়

রবিবার, সেপ্টেম্বর ২, ২০১৮

15.jpg
বিডিলাইভ ডেস্ক :

পানির অপর নাম জীবন বলা হলেও কোনও কোনও সময় পানি পান করা একেবারেই ভাল নয়। আসলে ভুল সময় পানি পান করলে শরীরের ভেতরে এমন কিছু পরিবর্তন হয়, যার প্রভাবে শরীর খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো এই বিষয়ে সচেতন থাকা জরুরি। ভুল সময় পানি খেলে শরীরের নানা ধরনের ক্ষতি হতে পারে।

জেনে নিন কোন কোন সময় পানি পান করা উচিত নয়-

ভারী খাবার খাওয়া পরে পানি নয়:

ভারি খাবার, যেমন ব্রেকফাস্ট, লাঞ্চ অথবা ডিনারের আগে পানি খেতে পারেন, কিন্তু পরে একবারেই নয়। আর খেতে খেতে পানি খাওয়া তো একবারেই চলবে না। খাবার খাওয়ার আগে অল্প করে পানি পান চলতে পারে,বেশি করে খেলে কিন্তু খাবার খেতে পারবেন না। সেই সঙ্গে শরীর অস্বস্তি করার মতো লক্ষণও দেখা যেতে পারে।

পিপাসা না পেলে পানি নয়:

শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি খাওয়া একান্ত প্রয়োজন। কিন্তু মাত্রাতিরিক্ত পরিমাণে জল খেলে শরীরে লবণের ভারসাম্য নষ্ট হয়ে গিয়ে নানা ধরনের রোগ হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

তৃষ্ণা মেটাতে কোল্ড ড্রিংকস নয়:

তৃষ্ণা মেটাতে বিভিন্ন ধরনের কোল্ড ড্রিংকস বা ফ্লেবারের পানি খাওয়া একেবারেই উচিত নয়। এমনটা করলে পিপাসা মেটার সঙ্গে সঙ্গে খিদেও বেড়ে যায়। তাই তো সব সময় সাধরণ পানি পান করাই ভাল। এইসব ফ্লেবার পানি ক্যালরির মাত্রা খুব বেশি থাকে। আর বেশি মাত্রায় ক্যালরি যে শরীরের পক্ষে ভাল নয়, তা তো সবাই জানা।

শরীরচর্চার করার পরে সঙ্গে সঙ্গে পানি পান করবেন না:

হালকা ব্যাযামের পর অল্প করে পানি খাওয়া যেতে পারে। কিন্তু ইনটেন্স ওয়ার্কআউটের পর পানি পান একেবারেই উচিত নয়। আসলে শরীরচর্চা করার সময় ঘামের সঙ্গে অনেক পরিমাণে মিনারেল বেরিয়ে যায়। তাই এই ঘাটতি মেটাতে শরীরচর্চার পর ডাবের পানি অথবা অন্য়ান্য় এনার্জি ড্রিঙ্ক খাওয়া উচিত, পানি একেবারেই নয়। প্রসঙ্গত, এই সময় পানি খেলে শরীরের অনেক ক্ষতি হয়।


ঢাকা, রবিবার, সেপ্টেম্বর ২, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩৮৩৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন