সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

ইরানি ক্ষেপণাস্ত্র পাঠানোর খবর প্রত্যাখ্যান করল বাগদাদ

সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮

13.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইরান ইরাকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স যে দাবি করেছিল এবার তা নাকচ করে দিয়েছে খোদ বাগদাদ সরকার। ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় রয়টার্সের খবরকে ‘বিস্ময়কর’ আখ্যায়িত করে বলেছে, ‘অনির্ভরযোগ্য দাবি’র ভিত্তিতে খবরটি সাজানো হয়েছে। পার্সটুডে সূত্রে এই তথ্য জানা যায়।

ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার রাতে এক বিবৃতিতে বলেছে, ‘সুনির্দিষ্ট তথ্য উপস্থাপন ছাড়া ইরানের ক্ষেপণাস্ত্র সম্পর্কে যে দাবি করা হয়েছে বাগদাদ তার জবাব দিতে বাধ্য নয়। তবে ইরাকের সব সরকারি বিভাগ দেশের সংবিধানের সপ্তম অনুচ্ছেদ বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। ওই অনুচ্ছেদে বলা হয়েছে, তৃতীয় কোনো দেশে হামলার জন্য কেউ ইরাকের ভূমি ব্যবহার করতে পারবে না।

এর আগে ইরান কঠোর ভাষায় ইরাকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠানোর খবর প্রত্যাখ্যান করে রয়টার্সের এ সংক্রান্ত খবরকে ‘মিথ্যা, কল্পনাপ্রসূত ও হাস্যকর’ বলে অভিহিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্স গত শুক্রবার (৩১ আগস্ট) অজ্ঞাত ইরানি ও ইরাকি সূত্রের বরাত দিয়ে দাবি করে, ইরান ইরাকে স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে এবং এসব ক্ষেপণাস্ত্র ইরানের সমর্থক ইরাকি প্রতিরোধ যোদ্ধাদের কাছে হস্তান্তর করা হয়েছে। বার্তা সংস্থাটি দাবি করে, এসব ক্ষেপণাস্ত্র ইরাকের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে মোতায়েন করলে সৌদি আরবের রাজধানী রিয়াদ ও ইহুদিবাদী ইসরাইলের রাজধানী তেল আবিবে হামলা করা সম্ভব।


ঢাকা, সোমবার, সেপ্টেম্বর ৩, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৪৯৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন