সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

মারা গেলেন উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র বিজ্ঞানী

মঙ্গলবার, সেপ্টেম্বর ৪, ২০১৮

14.jpg
বিডিলাইভ ডেস্ক :

উত্তর কোরিয়ার একজন বিশিষ্ট ক্ষেপণাস্ত্র ও পরমাণু বিজ্ঞানী অধ্যাপক জু কিউ চাং মারা গেছেন। দেশটির পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি উন্নয়নে তার জোরালো ভূমিকা রয়েছে এমন ধারণা থেকে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা কেসিএনএ জানায়, ‘অধ্যাপক জু কিউ চাং রক্তবাহিত ‘প্যানসাইটোপেনিয়া’ রোগে সোমবার ৮৯ বছর বয়সে মারা যান।

আজ মঙ্গলবার উত্তর কোরিয়া একথা জানিয়েছে। খবর এএফপি’র।

সংস্থাটি আরো জানায়, রাষ্ট্রীয় এক শোক বার্তায় ‘দেশের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করতে অবদান রাখায় জুকে প্রবীণ বিপ্লবী হিসেবে আখ্যায়িত করা হয়েছে।'

জু উত্তর কোরিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী ছিলেন। ওই মন্ত্রণালয়ের হাতে দেশের পরমাণু অস্ত্র ও ক্ষেপণাস্ত্র উন্নয়নের দায়িত্ব ছিল। ২০০৯ সালে জু’র তত্ত্বাবধানে উত্তর কোরিয়ার দূরপাল্লার রকেট উনহা ২ উৎক্ষেপণ করা হয়।

তিনি উত্তর কোরিয়ার দূরপাল্লার রকেট উনহা ৩ তৈরিতে গভীরভাবে জড়িত ছিলেন। এটি ২০১২ সালে উৎক্ষেপণ করা হয়। ২০১৫ সালে তিনি অবসর গ্রহণ করেন।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচিতে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় ২০১৩ সালে যে কয়জনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে তিনি তাদের একজন ছিলেন।


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ৪, ২০১৮ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৩২৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন