সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

ইংরেজি অক্ষরে বাংলা ভাষায় বার্তা পাঠানো যাবেনা

বুধবার, সেপ্টেম্বর ৫, ২০১৮

1536098067.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভাষার বিকৃতি বন্ধে গ্রাহকদের কাছে বাংলা অক্ষরেই বার্তা পাঠাতে হবে। কোনো এসএমএস পাঠানো যাবে না।

প্রায়ই আমাদের মোবাইলে বিভিন্ন টেলিকম অপারেটরের প্রমোশনাল এসএমএস দেখা যায়। এই এসএমএসগুলোর অধিকাংশই ইংরেজি অক্ষরে বাংলা উচ্চরণের এসএমএস। তবে এখন থেকে গ্রাহকদের এই ধরনের এসএমএস পাঠাতে পারবে না টেলিকম অপারেটররা।

বাংলা ভাষা বিকৃতি কমাতে সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এ সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশনা অপারেটরগুলোকে পাঠিয়েছে। ইংরেজি অক্ষরের মাধ্যমে বাংলা বাক্য বা শব্দ লিখতে গিয়ে বাংলা ভাষার বিকৃতি হচ্ছে বলে মনে করছে বিটিআরসি। এই চর্চা বন্ধ করতেই এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনানুযায়ী, এখন থেকে টেলিকম অপারেটরগুলো বিভিন্ন অফার বা প্যাকেটের তথ্য গ্রহকদের জানাতে এমন মিশ্র ভাষাকে বেছে নিতে পারবে না। বাংলা ইংরেজির সংমিশ্রনে কোনো এসএমএস পাঠানো যাবে না। এছাড়াও সরকার বা বিভিন্ন কোম্পানির প্রচারণামূলক এসএমএস এর ক্ষেত্রেও এই নিয়ম মেনে চলতে হবে। এগুলোও সাধারণত ইংরেজি অক্ষরে বাংলায় লেখা হয়। সেগুলোও এখন বন্ধ হয়ে যাবে।

এ ছাড়া অপারেটরদের মাধ্যমে অনেক বাণিজ্যিক এসএমএসও পাঠোনো হয়, যেগুলো একইভাবে ইংরেজি অক্ষরে বাংলা লেখা হয়। এগুলোর অধিকাংশই বাংলার বিকৃতি হয় বলে মনে করছে বিটিআরসি। এ বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা ছিল বেশ কিছুদিন ধরে। এই সমালোচনা থামাতে এবং বাংলা ভাষার বিকৃতি কমাতে অপারেটরগুলোকে এসএমএস বাংলা অক্ষরে লিখে প্রচার করতে হবে। কোনো  অবস্থাতেই বাংলা ভাষার বিকৃতি করা যাবে না।

এ বিষয়ে বিটিআরসির এক কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি এ নিয়ে সরকারের বিভিন্ন মহলে আলোচনা হয়। এর প্রেক্ষিতেই বিটিআরসি মোবাইল ফোন অপারেটরগুলোকে এমন নির্দেশনা দিয়েছে।


ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৬২৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন