সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

পাকিস্তান সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

বুধবার, সেপ্টেম্বর ৫, ২০১৮

Mike-Pompeo-1024x585.jpg
বিডিলাইভ ডেস্ক :

পাকিস্তান পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। দক্ষিণ এশিয়ায় কূটনৈতিক সফরের অংশ হিসেবে তিনি পাকিস্তানে এসেছেন।

বুধবার পাকিস্তানের স্থানীয় সময দুপুর একটার কিছু সময় আগে পম্পেওকে বহনকারী বিমানটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে। পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করবেন পম্পেও। আফগান যুদ্ধ ও জঙ্গিবাদ ইস্যুতে দুই দেশের মধ্যে আলোচনা হবে।

পাকিস্তানের ২২ তম প্রধানমন্ত্রী হিসেবে গত ১৮ আগস্ট শপথ গ্রহণ করেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান খান। এরপরই নবনির্বাচিত এ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে ইসলামাবাদ সফরের পরিকল্পনা করেন মাইক পম্পেও। পরিকল্পনা অনুযায়ী, বুধবার (৫ সেপ্টেম্বর) দুপুরে ইসলামাবাদে পৌঁছান তিনি।

ইমরানের সঙ্গে বৈঠক হলে পম্পেওই হবেন নবনির্বাচিত পাকিস্তানি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠককারী প্রথম কোনও বিদেশি প্রতিনিধি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও দেশটির সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গেও সাক্ষাৎ করবেন পম্পেও। তার পরবর্তী গন্তব্য ভারত। নয়াদিল্লিতে জ্যেষ্ঠ ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ইরানের কাছ থেকে তেল ও রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা না কিনতে ভারতকে চাপ দেবেন তিনি।

গত মাসে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছিল, পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার সময় পম্পেও দুইটি বড় ইস্যুর ওপর প্রাধান্য দিতে পারেন। সেগুলো হলো- দুই রাষ্ট্রের মধ্যে এক সময়কার ঘনিষ্ঠ সম্পর্ককে পুনর্জাগরিত করা এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বে আফগান শান্তি প্রক্রিয়া শুরু করতে পাকিস্তানের সমর্থন আদায় করা। আর আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এর কাছ থেকে ১২০০ কোটি ডলারের অর্থনৈতিক প্যাকেজ পাওয়ার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের কাছ থেকে সমর্থন চাইতে পারে পাকিস্তান।


ঢাকা, বুধবার, সেপ্টেম্বর ৫, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন