সর্বশেষ
বৃহঃস্পতিবার ৫ই আশ্বিন ১৪২৫ | ২০ সেপ্টেম্বর ২০১৮

দেশে ক্যান্সার শনাক্ত করা যাবে ৫০০ টাকায়

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৬, ২০১৮

canser-5b8ffa6b8413c.jpg
বিডিলাইভ ডেস্ক :

উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) আওতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন হকের নেতৃত্বে একদল গবেষক রক্ত পরীক্ষার মাধ্যমে ক্যান্সার শনাক্ত করার পদ্ধতি উদ্ভাবন করেছেন। এতে মাত্র ৫০০ টাকায় ক্যান্সার শনাক্ত করা যাবে। ড. ইয়াসমিন হক বিশিষ্ট কথাসাহিত্যিক ও বিজ্ঞানী ড. মুহাম্মদ জাফর ইকবালের স্ত্রী।

গতকাল বুধবার দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

গবেষক দলের প্রধান অধ্যাপক ড. ইয়াসমিন হক বলেন, এই প্রযুক্তির ফলে পাঁচ মিনিটের মধ্যেই জানা যাবে কোনো ব্যক্তির শরীরে ক্যানসার আছে কিনা। এই প্রক্রিয়ায় স্বল্প খরচে মাত্র ৫০০ টাকার মধ্যেই শনাক্তকরণ সম্ভব হবে। আশা করছি আগামী এক বছরের মধ্যেই দেশের সকল মানুষ এর সুফল ভোগ করতে পারবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ক্যান্সার রোগ নির্ণয়ের নতুন প্রযুক্তি সম্পর্কে ধারণা দেন। নিজের উদ্ভাবনের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ড. ইয়াসমিন হক।

অনুষ্ঠানের প্রধান অতিথি নুরুল ইসলাম নাহিদ বলেন, নতুন প্রযুক্তির উদ্ভাবনে বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। উচ্চশিক্ষার মানোন্নয়নে ও নতুন জ্ঞান সৃষ্টির লক্ষ্যে গবেষণায় ব্যয় বৃদ্ধি করা হয়েছে। ফলে বিশ্ববিদ্যালয়গুলোতে অধিকতর গবেষণার সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, হায়ার এডুকেশন কোয়ালিটি এনহান্সমেন্ট প্রজেক্টের (হেকেপ) আওতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইয়াসমিন হকের নেতৃত্বে একদল গবেষক নন-লিনিয়ার অপটিপ গবেষণায় ক্যান্সার শনাক্তকরণের সাশ্রয়ী প্রযুক্তি উদ্ভাবন করেছেন।

ড. ইয়াসমিন হক জানান, এরই মধ্যে বাংলাদেশ এবং ইউএস পেটেন্ট অফিসে তার উদ্ভাবনের পেটেন্টের আবেদন করা হয়েছে। এ পদ্ধতি এর আগে কখনই কোনো দেশে ব্যবহূত হয়নি। আশা করা যায়, ক্যান্সার রোগ নির্ণয়ের সম্পূর্ণ নতুন একটি পদ্ধতি হিসেবে এটি নতুন একটি দ্বার উন্মোচন হয়েছে বলেও মনে করেন তিনি।

উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) আওতায় ২০১৬ সালের মার্চে 'নন-লিনিয়ার অপটিপ ব্যবহার করে বায়োমার্কার নির্ণয়' শীর্ষক প্রকল্প নেয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তাদের গবেষণার ফল নতুন প্রযুক্তি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, বিশ্বব্যাংকের প্রতিনিধি মুখলেসুর রহমান প্রমুখ।


ঢাকা, বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৬, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৬৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন