সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা অগ্রহায়ণ ১৪২৫ | ১৫ নভেম্বর ২০১৮

তিন দেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছেন ট্রাম্প

শনিবার, সেপ্টেম্বর ৮, ২০১৮

19.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্য আমেরিকার তিনটি দেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছেন। এসব দেশ তাইওয়ানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে এক চীন নীতি মেনে নেয়ার পর মার্কিন সরকার রাষ্ট্রদূত প্রত্যাহার করল।

যেসব দেশ থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করো হয়েছে সেগুলো হলো ডমিনিক্যান প্রজাতন্ত্র, এল সালভেদর এবং পানামা। মার্কিন পররাষ্ট্র দপ্তর গতকাল শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর পার্সটুডে'র।

বিবৃতিতে দাবি করা হয়েছে, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে মার্কিন সরকার কীভাবে গণতান্ত্রিক ও অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোকে জোরদার সমর্থন দিতে পারে তার পথ খুঁজে বের করার জন্য তিন দেশ থেকে রাষ্ট্রদূত ডেকে পাঠানো হয়েছে। তারা মার্কিন প্রশাসনের নেতাদের সঙ্গে আলোচনা করবেন।

১৯৪৯ সালে গৃহযুদ্ধের মধ্যদিয়ে চীন ও তাইওয়ান বিভক্ত হয়ে যায় কিন্তু চীন মনে করে তাইওয়ানকে তারা একীভূত করতে পারবে। ১৯৭৯ সালে আমেরিকা বেইজিংয়ের ‘এক চীন’ নীতি গ্রহণ করে যার অর্থ দাঁড়ায় তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্ব মেনে নিয়েছে আমেরিকা। কিন্তু গত মার্চে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সে নীতি থেকে সরে গিয়ে মার্কিন কর্মকর্তাদের প্রকশ্যে তাইওয়ান সফরের অনুমতি দিয়ে নতুন আইন পাস করেন। ট্রাম্পের এই পদক্ষেপ ক্ষুব্ধ হয়েছে চীন।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ১৩১৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন