সর্বশেষ
মঙ্গলবার ৬ই অগ্রহায়ণ ১৪২৫ | ২০ নভেম্বর ২০১৮

ঘরোয়া উপায়ে ব্ল্যাকহেডস দূর করুন

শনিবার, সেপ্টেম্বর ৮, ২০১৮

How-to-Minimize-Your-Pores.jpg
বিডিলাইভ ডেস্ক :

শরীরে হরমোনের পরিবর্তনের কারণে অনেকেরই মুখে ও নাকে ব্ল্যাকহেডস ওঠে। আর এই ব্ল্যাকহেডস নিয়ে অনেকেরই দুশ্চিন্তার শেষ নেই!

এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে পার্লারে ফেসিয়াল, ঘরে নানান রকম দামী পণ্য ব্যবহার, স্ক্র্যাবিং, ক্লিনিং ইত্যাদি অনেক কিছু করেন। তবে শুধুমাত্র ঘরোয়া উপায়েই এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নেয়া যাক উপায়গুলো।

হলুদ

ব্ল্যাকহেডস দূর করতে কার্যকর ভূমিকা রাখে অসাধারণ ঔষধিগুণসম্পন্ন হলুদ। জেনে নেয়া যাক ব্ল্যাকহেডস’র সমস্যা দূর করতে হলুদের ব্যবহার।

১. এই পদ্ধতিতে পুদিনা পাতার রস করে নিন। এর মধ্যে গুঁড়ো হলুদ বা বাটা হলুদ দিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণ ব্ল্যাকহেডস আক্রান্ত জায়গাগুলোতে মাখিয়ে দিন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

২. হলুদ, চন্দনের গুঁড়ো এবং কাঁচা দুধ দিয়ে ঘন করে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ ব্ল্যাকহেডস আক্রান্ত স্থানে মাখিয়ে অন্তত ১০ মিনিট রাখুন। এবার জল দিয়ে ধুয়ে নিন।

এই মিশ্রণ সপ্তাহে অন্তত দুই-তিনবার ব্যবহার করলে ব্ল্যাকহেডস’র সমস্যা দূর হবে।

মধু

মধু একটি উচ্চ ঔষধিগুণ সম্পন্ন একটি ভেষজ তরল। ভেষজ পদ্ধতিতে রূপচর্চায় মধু অপরিহার্য। চলুন, জেনে নেওয়া যাক মধু দিয়ে কী ভাবে ব্ল্যাকহেডস দূর করবেন।

মুখে ব্ল্যাকহেডস আক্রান্ত অংশে ভালো করে মধু মাখিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই মধু ত্বককে কোমল রাখে আর লোমকূপকে সংকুচিত রাখে। ফলে ব্ল্যাকহেডস নিয়াময় হয়, নতুন ব্ল্যাকহেডস হয় না।


ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ৮, ২০১৮ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২৭৩৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন